নারী সমর্থককে জড়িয়ে ধরায় নিষিদ্ধ হলেন ইরানের গোলরক্ষক

২৪ এপ্রিল ২০২৪

নারী সমর্থককে জড়িয়ে ধরায় নিষিদ্ধ হলেন ইরানের গোলরক্ষক

ফুটবলে মাঠ বা মাঠের বাইরের বিভিন্ন কাণ্ডে খেলোয়াড়রা নিষিদ্ধ হয়ে থাকেন। তবে সমর্থককে জড়িয়ে ধরার কারণে কোনো ফুটবলারকে নিষিদ্ধ হতে হয়েছে এই কথা হয়তো কেউই শোনেনি। তবে এমনই এক কারণে ইরানের এক ফুটবলারকে অর্থদণ্ডসহ এক ম্যাচ নিষিদ্ধ করেছে দেশটির ফুটবল ফেডারেশন।

ইরানের সংবাদ মাধ্যমখবর ভারজেশি বলছে, ইরান প্রো লিগের ম্যাচে এক নারী সমর্থককে জড়িয়ে ধরার অভিযোগে দেশটির শীর্ষ পর্যায়ের ক্লাব ইসতেগলাল তেহরানের গোলরক্ষক হোসেইন হোসেইনিকে নিষিদ্ধ করা হয়েছে।

গত ১২ এপ্রিল অ্যালুমিনিয়াম আরাকের বিপক্ষে ম্যাচ শেষে দৌড়ে মাঠে ঢুকে পড়েন ইসতেগলাল সেই নারী সমর্থক। নিরাপত্তাকর্মীরা তাকে আটকানোর চেষ্টা করলে সামনে এগিয়ে গিয়ে অল্প সময়ের জন্য সেই সমর্থককে জড়িয়ে ধরেন হোসেইনি। মূলত নিরাপত্তাকর্মীদের হাত থেকে সেই সমর্থককে বাঁচাতে এমনটা করেন ইসতেগলালের অধিনায়ক। 

এই ঘটনায় হোসেইনিকে ৪৭০০ ডলারের পাশাপাশি এক ম্যাচ নিষিদ্ধ করেছে ইরান ফুটবল ফেডারেশন। অবশ্য কারণ হিসেবে বলা হয়েছেম্যাচে নিরাপত্তাকর্মীদের সঙ্গে বাজে ব্যবহার করেছেন হোসেইনি।

২০১৮ সালে ইরানের জাতীয় দলে অভিষেক হয় হোসেইনির। জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ১১ ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন। খেলেছেন ২০২২ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচেও। ২০১২ সাল থেকে ইসতেগলাল তেহরানের গোলপোস্ট সামলাচ্ছেন তিনি।

১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের পর ফুটবল ম্যাচে নারী দর্শকের উপস্থিতি নিষিদ্ধ করেছিল দেশটির সরকার। এরপর ২০১৯ সালে ৪০ বছর পর সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

মন্তব্য করুন: