আইপিএলে ব্যাট ও বলে ভারসাম্য চান গাঙ্গুলী

২৭ এপ্রিল ২০২৪

আইপিএলে ব্যাট ও বলে ভারসাম্য চান গাঙ্গুলী

চলতি আইপিএলে যেন বোলারদের বধ্যভূমিতে পরিণত হয়েছে। বেশ কিছুদিন ধরেই বিষয়টি নিয়ে সমালোচনা হচ্ছিল। তবে গত শুক্রবার রাতে কলকাতা নাইট রাইডার্সের ২৬১ রান তাড়া করে পাঞ্জাব কিংসের ৮ উইকেটে জয়ের পর সমালোচনার সৃষ্টি হয়েছে। অনেকেই মুখ খুলছেন। তাদেরই একজন সাবেক ভারত অধিনায়ক এবং সৌরভ গাঙ্গুলী।

বিশ্বের সবচেয়ে জাঁকজমক এই ফ্র্যাঞ্চাইজি লিগের এবারের আসরে বোলাররা ওভারপ্রতি গড়ে ৯.৪৯ রান করে দিয়েছেন! এবার দলগুলো আড়াই শ রানের কোটাই ছুঁয়েছে ৭ বার! দুইশ রান তো হরহামেশাই দেখা যাচ্ছে। দলীয় স্কোর যে গতিতে এগুচ্ছে, তাতে কোনো দল তিনশ রান করে ফেললেও অবাক হওয়ার কিছু থাকবে না।

আইপিএলে ফ্ল্যাট উইকেট এবং ইমপ্যাক্টসাব নিয়মের মোড়কে অতিরিক্ত একজন ব্যাটসম্যানের জন্য বোলাররা ভুগছেন বলে মনে করেন সৌরভ। স্থানীয় সংবাদমাধ্যমকে সাবেক বিসিসিআই প্রেসিডেন্ট বলেছেন, বোলারদের জন্য মোটেও সহজ নয়। তারা সবকিছুতেই ভুগছে এবং ব্যাট ও বলের (লড়াইয়ে) ভারসাম্য আনতে ভবিষ্যতে এই জায়গাটা নিয়ে কাজ করতে হবে।

এর আগে ভারতের কিংবদন্তি ওপেনার সুনিল গাভাস্কার বলেছিলেন, আমি যেটা দীর্ঘদিন ধরে বলে আসছি, প্রতিটি মাঠে বাউন্ডারির সীমানা বাড়ান... বাউন্ডারি একটু বাড়ালে ক্যাচ এবং ছক্কার পার্থক্য বোঝা যায়। এলইডি কিংবা বিজ্ঞাপন বোর্ড পিছিয়ে ২৩ মিটার বাউন্ডারি বাড়ানো যেতেই পারে। যেটা পার্থক্য গড়ে দেবে। নয়তো বোলাররা ভোগান্তির মধ্যেই থাকবে।

মন্তব্য করুন: