প্রিমিয়ার লিগে ফিরল লেস্টার সিটি

২৭ এপ্রিল ২০২৪

প্রিমিয়ার লিগে ফিরল লেস্টার সিটি

২০১৫-১৬ মৌসুমে রূপকথার এক গল্পের সাক্ষী হয়েছিল ইংল্যান্ড। আর্সেনাল, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও ম্যানচেস্টার সিটির মতো দলকে পেছনে ফেলে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ইংলিশ প্রিমিয়ার  লিগের শিরোপা জিতেছিল লেস্টার সিটি। আগের মৌসুমে পয়েন্ট তালিকার ১৪ নম্বরে থাকা দলটির এই শিরোপা জয় ইংল্যান্ড তো বটেই, পুরো ফুটবল বিশ্বেই স্মরণীয় ঘটনা হয়ে আছে।

গত মৌসুমে প্রিমিয়ার লিগে পয়েন্ট তালিকার ১৮ নম্বরে থেকে শেষ করায় দ্বিতীয় স্তরে নেমে যায় লেস্টার। সেখান থেকে ইংলিশ ফুটবলের শীর্ষ লিগে ফিরে আসতে আবারও লড়াই শুরু করে তারা। সেই লড়াই জিতে আবারও প্রিমিয়ার লিগে ফিরছে তারা।

ইংলিশ ফুটবলের দ্বিতীয় সারির টুর্নামেন্ট লিগ চ্যাম্পিয়নশিপে গত বুধবার নিজেদের শেষ ম্যাচে সাউথহ্যাম্পটনকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে প্রিমিয়ার লিগে এক পা দিয়ে রাখে লেস্টার। আর শুক্রবার রাতে কুইন্স পার্ক রেঞ্জার্সের কাছে পয়েন্ট তালিকার দুই নম্বরে থাকা লিডস ইউনাইটেড ৪-০ গোলে হেরে যাওয়ায় প্রিমিয়ার লিগে প্রত্যাবর্তন নিশ্চিত হয় ১৫-১৬ মৌসুমের চ্যাম্পিয়নদের।

চ্যাম্পিয়নশিপে প্রতিটি দল ৪৫টি করে ম্যাচ খেলার সুযোগ পায়। সেখান থেকে পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল সরাসরি উঠে যায় ইংল্যান্ডের শীর্ষ লিগে। ৪৪ ম্যাচে ৯৪ পয়েন্ট নিয়ে এই তালিকার শীর্ষে আছে লেস্টার। তাদের চেয়ে এক ম্যাচ বেশি খেলা লিডসের পয়েন্ট ৯০। ফলে ৪৫ ম্যাচ খেলা লিডসের সামনে লেস্টারকে টপকানোর আর কোনো সুযোগ নেই। তবে লেস্টারকে টপকে এই তালিকার শীর্ষে ওঠার সম্ভাবনা আছে কেবল ৪৩ ম্যাচে ৮৯ পয়েন্ট নিয়ে তিনে থাকা ইপ্সউইচ টাউনের।

তবে এরপরও লেস্টারের পয়েন্ট তালিকায় দুইয়ের নিচে নামা সম্ভব নয়। তাই শীর্ষ দুইয়ে থেকেই প্রিমিয়ার লিগ নিশ্চিত হয়েছে তাদের। এছাড়াও চ্যাম্পিয়নশিপ থেকে আরও একটি দল প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পাবে। তালিকার তিন থেকে ছয়ে থাকা দলগুলোর মধ্যে হওয়া প্লে-অফ টুর্নামেন্টের বিজয়ীরা সেই টিকিট পাবে।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add