শত কোটি ইউরোর দল নিয়েও চ্যাম্পিয়নস লিগ অধরা রইল পিএসজির

শত কোটি ইউরোর দল নিয়েও চ্যাম্পিয়নস লিগ অধরা রইল পিএসজির

পিএসজির আক্রমণভাগে রয়েছে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। ফরাসি এই তারকার একারই বর্তমান বাজার মূল্য ১৮ কোটি ইউরো। আর বর্তমান বাজার মূল্যের হিসেবে পুরো স্কোয়াডের দাম শত কোটি ইউরোর ওপরে। এরপরেও চ্যাম্পিয়নস লিগের শিরোপা যেন অধরাই হয়ে আছে ফরাসি এই ক্লাবটির। চলতি আসরের সেমি-ফাইনালের দুই লেগেই হেরেছে বরুশিয়া ডর্টমুন্ডের কাছে, যাদের বাজার মূল্য পিএসজির অর্ধেকেরও কম।

জার্মান ভিত্তিক ফুটবলবিষয়ক ওয়েবসাইট ট্রান্সফারমার্কেটের হিসেব মতে, পিএসজির দলের বর্তমান বাজার মূল্য ১০২ কোটি ইউরো। অন্যদিকে সেমি-ফাইনালে তাদের প্রতিপক্ষ ডর্টমুন্ডের স্কোয়াডের বাজার মূল্য ৪৬ কোটি ৩৭ লাখ ইউরো।

মঙ্গলবার রাতে ঘরের মাঠে জার্মান ক্লাবটির ওপর শুরু থেকে চড়াও হয়ে খেললেও ভাগ্যের সহায়তা না থাকায় কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি লুইস এনরিকের দল। প্রথম লেগের মতো ফিরতি লেগও - গোলে জিতে ১১ বছর পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠে ডর্টমুন্ড।

অথচ দুই লেগ মিলিয়ে ৪৪ শট নিলেও একবারও জালের দেখা পায়নি পিএসজি। উল্টো ছয়বার ডর্টমুন্ডের পোস্ট ক্রসবারে বল লেগে গোল বঞ্চিত হতে হয়েছে তাদের, যার চারটিই ছিল ঘরের মাঠে ফিরতি লেগে। 

দলের বিদায়ের পর ভাগ্যের সহায়তা না পাওয়ার কথা জানিয়ে এক সাক্ষাৎকারে পিএসজি কোচ বলেন, “ম্যাচটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল। তবে সত্যি বলতে আমার মনে হয় জয়টা আমাদের প্রাপ্য ছিল। আমরা ৩১টি শট নিয়েছি, যার চারটি পোস্টে লেগেছে। এই দুই ম্যাচে আমরা ছয়বার পোস্টে মেরেছি। কিন্তু একটি গোলও পাইনি। ফুটবল অনেক সময় ভাগ্যের সহায়তা থাকে না।

এমবাপ্পে, উসমান দেম্বেলে, মার্কো আসেনসিও গনসালো রামোসের মতো তারকাদের নিয়েও দুই লেগ মিলিয়ে কোনো গোল দিতে পারায় এনরিক বলেন, “আমরা পুরো দুই লেগে কখনোই পিছিয়ে ছিলাম না। কিন্তু ফুটবল শুধু তাদেরকেই পুরস্কৃত করে যারা পোস্টে না মেরে গোল করে।

ফাইনালে উঠতে না পারলেও দলের সামগ্রিক পারফরম্যান্সে খেলোয়াড়দের নিজের সন্তুষ্টির কথা জানান এনরিকে। শিরোপার জন্য লড়াই করা তাদের প্রধান লক্ষ্য জানিয়ে এই স্প্যানিশ কোচ বলেন, “আমার লক্ষ্য সব শিরোপার জন্য লড়াই করা। আজ আমার দলের সব খেলোয়াড়ের নিয়ে আমি গর্বিত।

চলতি মৌসুমে লিগ ওয়ানের শিরোপা ছাড়াও ফ্রেঞ্চ সুপার কাপ ঘরে তুলেছে পিএসজি। ফ্রেঞ্চ কাপের শিরোপা লড়াইয়ে আগামী ২৫ মে লিঁওর মুখোমুখি হবে এনরিকের শিষ্যরা।

মন্তব্য করুন: