জামালকে বকেয়া ১ কোটি ৯০ লাখ টাকা দিতে আর্জেন্টিনার ক্লাবকে ফিফার নির্দেশ

জামালকে বকেয়া ১ কোটি ৯০ লাখ টাকা দিতে আর্জেন্টিনার ক্লাবকে ফিফার নির্দেশ

প্রথম বাংলাদেশি ফুটবলার হিসেবে আর্জেন্টিনার তৃতীয় বিভাগের দল সোল দে মায়োতে খেলতে গিয়েছিলেন জামাল ভূঁইয়া। কিন্তু সেখানে গিয়ে তিক্ত এক অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছিল বাংলাদেশ অধিনায়ককে। দলের সঙ্গে সাত মাস থাকলেও কোনো বেতন না পেয়ে চুক্তি ভেঙে দেশে ফিরে এসেছিলেন তিনি। এরপর বকেয়া বেতনের দাবিতে ফিফার কাছে নালিশও করেছিলেন। রায় জামালের পক্ষে আসায় আর্জেন্টিনার ক্লাবটিকে সব মিলিয়ে ১ লাখ ৬২ হাজার ৯৮০ ডলার প্রদানের নির্দেশ দিয়েছে ফিফা। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ কোটি ৯০ লাখ ৬৯ হাজার টাকা।

গত বছর আগস্টে দেড় বছরের চুক্তিতে আর্জেন্টনার ক্লাবটিতে যোগ দেন জামাল। কিন্তু সাত মাস ক্লাবটির সঙ্গে থাকার পরেও কোনো বেতন পাননি এই মিডফিল্ডার। ফলে নিজে থেকে চুক্তি ভেঙে দেশে ফিরে চলতি মৌসুমে ঢাকা আবাহনীতে যোগ দেন তিনি। 

সোল দে মায়োর হয়ে কেবল ৪ ম্যাচে মাঠে নেমে ২ গোল করেন জামাল। 

ফিফার দেওয়া এই রায়ের মধ্যে আছে জামালের সাত মাসের বকেয়া বেতন, যা ছিল প্রতি মাসে ১২ হাজার ডলার। এছাড়াও ফিফার আইনভঙ্গ করায় সোল দে মায়োকে শাস্তি হিসেবে আরও ৭১ হাজার ডলার জরিমানা হয়েছে। এছাড়াও আছে ৫ শতাংশ সুদ। আগামী ৪৫ দিনের মধ্যে আর্জেন্টিনার ক্লাবটিকে এই জরিমানা পরিশোধে নির্দেশ দেওয়া হয়েছে।

অবশ্য এই রায়ের বিরুদ্ধে ১০ দিনের মধ্যে আপিল করার সুযোগ রয়েছে সোল দে মায়োর। এরপর জামালকে তার বকেয়া পরিশোধ করতে না পারলে ফিফার আইন অনুযায়ী তিন মাস স্থানীয় ও বিদেশি খেলোয়াড় নিবন্ধনের নিষেধাজ্ঞায় থাকবে ক্লাবটি।

২০১৩ সালে ডেনমার্ক থেকে দেশে এসে জাতীয় দলের হয়ে খেলা শুরু করেন জামাল। গত ১১ বছরে বাংলাদেশের জার্সিতে ৮০টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এই মিডফিল্ডার।

মন্তব্য করুন: