লেভারকুজেনের রেকর্ড গড়ার দিনে এবার শাবির চোখ ট্রেবলে

লেভারকুজেনের রেকর্ড গড়ার দিনে এবার শাবির চোখ ট্রেবলে

শেষ মৃহূর্তের গোলে ম্যাচে ফেরাটা যেন এ মৌসুমে বায়ার লেভারকুজেনের নিয়তিতে পরিনত হয়েছে। ইউরোপা লিগের সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে এএস রোমার বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে থেকেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ড্র করে অনন্য এক রেকর্ড গড়েছে শাবি আলোনসোর দল। পর্তুগিজ ক্লাব বেনফিকার ৫৯ বছরের আগের রেকর্ড ভেঙে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে টানা অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়েছে জার্মান ক্লাবটি।

বৃহস্পতিবার রাতে ঘরের মাঠে ম্যাচের ৮২তম মিনিট পর্যন্ত ২-০ পিছিয়ে ছিল লেভারকুজেন। এরপরই রোমা ডিফেন্ডার জানলুকা মানচিনির আত্মঘাতী গোলে ব্যবধান কমায় জার্মান চ্যাম্পিয়নরা। ফলে প্রথম লেগ ২-০ গোলে জেতায় অগ্রগামিতায় ৩-২ ব্যবধানে ফাইনালে চলে যেত তারা। তবে থেমে যেত টানা ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়ার স্বপ্ন।

কিন্তু যোগ করা সময়ের সপ্তম মিনিটে জার্মান ডিফেন্ডার জোসিপ স্তানিসিচ বল জালে জড়িয়ে তা আর হতে দেননি। ম্যাচ শেষ হয় ২-২ সমতায়। আর এতেই বেনফিকার রেকর্ডটি নিজেদের করে করে নেয় লেভারকুজেন। ১৯৬৩ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত টানা ৪৮ ম্যাচ অপরাজিত ছিল বেনফিকা। প্রায় ছয় দশক পর রেকর্ডটা এখন লেভারকুসেনের। এই নিয়ে চলতি মৌসুমে যোগ করা সময়ে ১৭টি গোল করল তারা।

অপরাজেয় থাকার রেকর্ডের দিনে ইউরোপা লিগের ফাইনালে উঠা শাবির চোখ এবার ট্রেবলের দিকে। ইতোমধ্যেই লেভারকুজেনের ১২০ বছরের ইতিহাসে এবারই প্রথম বুন্ডেসলিগার শিরোপা জয় করেছে তারা। তাদের সামনে এখন সুযোগ রয়েছে ইউরোপা এবং জার্মান কাপ জয়েরও।

নিজের শিষ্যদের প্রতি সেই আস্থাও আছে শাবির। ম্যাচ শেষে গত মৌসুমের মাঝামাঝি সময়ে লেভারকুজেনের দায়িত্ব নিয়ে দলকে বদলে দেওয়া এই কোচ বলেন,এখন আমরা এক সপ্তাহের মধ্যে দুটি ফাইনাল খেলব। আজ ওদের (রোমার) দ্বিতীয় গোলের পর আমরা নিজেদের রূপ দেখাতে পেরেছি। আমি আমার ছেলেদের চোখের দিকে তাকিয়ে দেখেছি, ওরা আরও চায়। আমাদের এখনও তিনটি ট্রফি জেতার সুযোগ আছে। আমার ছেলেরা তিনটিই জেতার যোগ্য।

আগামী ২২ মে ইউরোপা লিগের ফাইনালে লেভারকুজেনের প্রতিপক্ষ ইতালিয়ান ক্লাব আতালান্তা। এর তিন দিন পর ২৫ মে জার্মান কাপের ফাইনালে দ্বিতীয় স্তরের দল কাইজারস্লাটার্নের বিপক্ষে মাঠে নামবে শাবির শিষ্যরা।

মন্তব্য করুন: