সমর্থকদের তোপের মুখে দুই ক্লাবের মালিকানা ছাড়ছেন রোনালদো

৩০ এপ্রিল ২০২৪

সমর্থকদের তোপের মুখে দুই ক্লাবের মালিকানা ছাড়ছেন রোনালদো

বিশ্বের অন্যতম সেরা ফুটবলার হয়ে ওঠার শুরুটা ক্রুজেইরোতে করেছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো। এরপর ক্লাবটির দুঃসময়ে দলের মালিকানা কিনে হালও ধরেছিলেন তিনি। কিন্তু সমর্থকদের ক্ষোভের মুখে শেষ পর্যন্ত ক্লাবে নিজের মালিকানার পুরো অংশ বিক্রি করে দিচ্ছেন সর্বকালের সেরা এই স্ট্রাইকার।

শুধু ব্রাজিলের এই ক্লাবের নয়, স্প্যানিশ ক্লাব রিয়াল ভায়োদলিদেও নিজের শেয়ার বিক্রি করে দেবেন বলেও জানিয়েছেন রোনালদো।

সোমবার রোনালদোর শেয়ার বিক্রি করার বিষয়টি নিশ্চিত করে ক্রুজেইরো। ২০২১ সালে দেনায় জর্জরিত ডুবতে বসা ক্লাবটির ৯০ শতাংশ মালিকানা কোটি মার্কিন ডলারে কেনেন রোনালদো। তার সহায়তায় তিন বছর দ্বিতীয় স্তরে থাকার পর ২০২২ সালে ব্রাজিলের প্রধান লিগে খেলার সুযোগ পায় ক্লাবটি। এখন তার এই সবটুকু শেয়ার বিপিডব্লিউ স্পোর্টস কোম্পানির কাছে বিক্রি করতে রাজি হয়েছেন এই ব্রাজিল কিংবদন্তি।

১৯৯৩ সালে ১৬ বছর বয়সে ক্রুজেইরোর পেশাদার ফুটবলে অভিষেক হয় রোনালদোর। এই ক্লাবের হয়ে খেলেই ১৯৯৪ বিশ্বকাপের ব্রাজিল দলে জায়গা পান তিনি। পরের বছর তিনি পাড়ি জমান ইউরোপে। সেখানে তিনি বার্সেলোনা, ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ এসি মিলানের মতো বড় ক্লাবগুলোর হয়ে মাঠ মাতান।

অবশ্য রোনালদোকে নিয়ে সমর্থকদের ক্ষোভের জায়গা ভিন্ন। যে পরিমাণ বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়ে তিনি ক্লাবের মালিকানা নিয়েছিলেন, ততটা করতে পারছেন না জানিয়ে তাকে বেশ সমালোচনার মুখে পড়তে হয়। আর তাই বিদায় বেলায় রোনালদোর কথাতেও কিছুটা আক্ষেপের সুর ফুটে উঠে।

অনুভতি মিশ্র। তবে সবকিছুর ওপরে অনুভূতিটা হলো পরিপূর্ণতার। হয়তো অনেকেই আমার বিরুদ্ধে কিছু ব্যাপার বাড়াবাড়ি করে তুলে ধরেছে। তবে আমার কাছে ওসবের মূল্য নেই। আমি জানি, বেশির ভাগ সমর্থকই আমার প্রতি কৃতজ্ঞ যে ক্রুজেইরোকে আমরা জাতীয় আন্তর্জাতিক দৃশ্যপটে ফেরাতে পেরেছি।

তবে ক্লাবকে নিয়ে নিজের তৃপ্তির কথা শুনিয়ে দুটি বিশ্বকাপজয়ী তারকা বলেন,“ক্রুজেইরো যখন কিনেছিলাম, তখনকার চ্যালেঞ্জগুলোর কথা মনে রাখতেই হবে। অনেক চ্যালেঞ্জের মুখোমুখি আমরা হয়েছি, যেগুলোর বেশির ভাগই জয় করতে পেরেছি। পথচলায় আমরা হোঁচট খেয়েছি, তবে আজকে এখানে দাঁড়িয়ে আমার মনে হচ্ছে, দায়িত্ব পালন করতে পেরেছি।

আমি যখন এসেছিলাম, ক্রুজেইরো তখন ছিল আইসিইউতে। সেখান থেকে দেনার অর্ধেক কমাতে পেরেছি, রাজস্ব বৃদ্ধি পেয়েছে পাঁচ গুণ। এখন দায়িত্ব ছাড়ছি ক্রুজেইরোকে হাসপাতালের স্বস্তির বিছানায় রেখে।

অন্যদিকে, স্প্যানিশ ক্লাব ভায়োদলিদ সমর্থকরাও রোনালদোর বিরুদ্ধে প্রতিশ্রুতি অনুযায়ী যথেষ্ট বিনিয়োগ করতে না পারার অভিযোগ তুলেছেন। ২০১৮ সালে এই ক্লাবের ৫১ শতাংশ মালিকানা কেনেন রোনালদো। ক্রুজেইরোর মালিকানা বদলের চুক্তি হওয়ার পর এই কিংবদন্তি ফুটবলার বলেন, ”এরপর ভায়োদলিদের পালা

মন্তব্য করুন: