এবার কোপা আমেরিকায় কনকাশন বদলি

এবার কোপা আমেরিকায় কনকাশন বদলি

যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া এবারের কোপা আমেরিকা থেকে কনকাশন বদলির নিয়ম চালু করতে যাচ্ছে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল)। কোনো ফুটবলার মাথায় আঘাত পাওয়ার পর খেলা চালিয়ে যেতে না পারলে তার বদলি খেলোয়াড় নামাতে পারবে দলগুলো।

মঙ্গলবার কনমেবলের তরফ থেকে কনকাশন বদলির নতুন নিয়মের কথা জানানো হয়। বর্তমানে ফুটবলে পাঁচজন বদলি খেলোয়াড় নামানোর নিয়ম রয়েছে। তবে কোনো খেলোয়াড় কনকাশনে আক্রান্ত হলে দলগুলো অতিরিক্ত আরেকজনকে মাঠে নামাতে পারবে।

ষষ্ঠ খেলোয়াড়কে মাঠে নামানোর আগে রেফারি বা চতুর্থ অফিসিয়ালকে বিষয়টি অবহিত করতে হবে দলগুলোকে। এরপর গোলাপী কার্ড ব্যবহার করার পর নতুন খেলোয়াড় মাঠে নামতে পারবেন।

আগামী ২০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত যুক্তরাষ্ট্রে বসবে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের ৪৮তম আসর। এই আসরের পর থেকে কনমেবলের অন্যান্য টুর্নামেন্টেও কনকাশন বদলির নিয়মটি কার্যকর করা হবে।

মাথায় আঘাতের বেশ কিছু ঘটনার পর ফুটবলে কনকাশন বদলি নিয়ম চালুর আহ্বান জানায় কয়েকটি দাতব্য সংস্থা। ফুটবলের নিয়ম তৈরির সংগঠন আইএফএবি গত মার্চে ফুটবলের আইনে নিয়মটি অন্তর্ভুক্ত করে। তবে এই নিয়মটি বাস্তবায়নের বিষয়টি প্রতিটি প্রতিযোগিতার আয়োজকদের ওপর ছেড়ে দিয়েছে তারা।

মন্তব্য করুন: