ইপিএলের বিকল্প বিজয়ীরা

ইপিএলের বিকল্প বিজয়ীরা

টানা তৃতীয়বারের মত ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। সেরা খেলোয়াড়ের পুরষ্কার জিতেছেন সে দলের আর্লিং হলান্ড। সর্বোচ্চ গোলদাতার গোল্ডেন বুটও তাঁর। সেরা গোলরক্ষকের গোল্ডেন গ্লাভস জিতেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের দাভিদ দে গেয়া।

এগুলোর খোঁজখবর তো ফুটবলপ্রেমীরা রাখেনই। এ মৌসুমের জন্য বিকল্প কিছু পুরস্কারের তালিকা তৈরি করেছে ক্রীড়াবিষয়ক ওয়েবসাইট ‘দ্য অ্যাথলেটিক’। বিজয়ীদের নামও প্রকাশ করেছেন তাঁরা। চলুন দেখে নেয়া যাক সেই পুরস্কারের তালিকা এবং বিজয়ীদের নাম–

এ মৌসুমে সবচেয়ে বেশি ভালো করেছে নিউক্যাসলসবচেয়ে উন্নতি করা দল

আগের মৌসুমের তুলনায় এ মৌসুমে যে দলের উন্নতি সবচেয়ে বেশি, তাদের এই পুরস্কার। বিজয়ী? নিউক্যাসল ইউনাইটেড।

২০২১-২২ মৌসুমের যে ১৭টি দল ২০২২-২৩ মৌসুমে প্রিমিয়ার লিগে খেলেছে, তাদের মধ্যে পয়েন্ট টেবিলে উন্নতি করেছে ৬টি দল। সবচেয়ে বেশি ভালো করেছে নিউক্যাসল। ২০২১-২২ মৌসুমের চেয়ে এবার ২২ পয়েন্ট বেশি পেয়েছে তাঁরা।

দ্রুততম শট

কোন খেলোয়াড় এই মৌসুমে দ্রুততম শট নিয়েছেন? ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা। 

মৌসুমের শুরুতে বোর্নমাউথের বিপক্ষে ৮৫.৮ মাইল বেগে বলে মেরেছিলেন ব্রুইনা। তাঁর এই শটের গতিবেগ দ্বিতীয়তে থাকা মার্কাস রাশফোর্ডের করা শটের চেয়ে প্রায় ১০ মাইল বেশি।

সবচেয়ে বেশি ফাউল করা দল

টানা দ্বিতীয়বারের মত এমন রেকর্ড লিডস ইউনাইটেডের। এ মৌসুমে মোট ৪৬৬টি ফাউল করেছে তাঁরা।

সেট পিসের সফলতায় বিজয়ী টটেনহামসেট পিসে সেরা

ফুটবলে কর্নার, ফ্রি-কিক, গোল কিক, থ্রো-ইন, পেনাল্টি - এগুলোকে বলা হয় সেট পিস। এই সেট পিস সুযোগ কাজে লাগিয়ে সবচেয়ে বেশি গোল করেছে টটেনহাম হটস্পার। তাই সেট পিসের সফলতায় বিজয়ী তারা। 

অন্যদিকে সেট পিসে সবচেয়ে ব্যর্থ দল ব্রাইটন।

সেট পিস সামলানোয় সেরা

সেট পিস সামলানোয় এগিয়ে এভারটন। সেট পিসে গোল না খাওয়ার শতাংশে এগিয়ে রেলিগেটেড হয়ে যাওয়া দলটি।

আর ওই যে, সেট পিসে গোল করায় তুলনামূলক সবচেয়ে কম সফল ব্রাইটন, সেট পিস সামলানোতেও সবচেয়ে ব্যর্থ।

সবচেয়ে বেশি ম্যাচে অপরিবর্তিত একাদশ নিয়ে খেলেছে আর্সেনালসবচেয়ে বেশি অপরিবর্তিত একাদশ

প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে সবচেয়ে বেশি সময় এগিয়ে থেকেও শিরোপা জিততে পারেনি আর্সেনাল। তবে সবচেয়ে বেশি ম্যাচে অপরিবর্তিত একাদশ নিয়ে খেলার ‘বিজয়ী’ তাঁরা। সর্বোচ্চ ১৩ ম্যাচে দল পরিবর্তন ছাড়াই মাঠে নেমেছে ‘গানার্স’।

আর ম্যানচেস্টার সিটি, চেলসি ও ব্রেন্টফোর্ড – এই তিনটি ক্লাব লিগের ৩৮ ম্যাচের মধ্যে কখনোই টানা দুই ম্যাচ একই একাদশ নিয়ে খেলেনি।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add