মেলবোর্নে এক দিনে ১৩ উইকেটের পতন

২৭ ডিসেম্বর ২০২৩

মেলবোর্নে এক দিনে ১৩ উইকেটের পতন

মেলবোর্নে চলমান বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিন শেষে স্পষ্টতই এগিয়ে আগে অস্ট্রেলিয়া। সারাদিনে আজ দুই দলের ১‌৩ উইকেট পতন হয়েছে। স্বাগতিক অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থেমেছে ৩১৮ রানে। জবাবে ৬ উইকেটে ১৯৪ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে পাকিস্তান। ১ উইকেটে ১২৪ রান তুলে ফেলা পাকিস্তান পরবর্তী পাঁচ উইকেট হারিয়েছে ৪৬ রানের মধ্যে! দিনশেষে অস্ট্রেলিয়া এগিয়ে আছে ১২৪ রানে।

৩ উইকেটে ১৮৭ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল অস্ট্রেলিয়া। স্বাভাবিকভাবেই বড় স্কোরের আশা করছিলেন সবাই। কিন্তু বাস্তবে পাকিস্তানি বোলারদের দুর্দান্ত বোলিংয়ে সেটা সম্ভব হয়নি। এক সেশনেই ৬৮ রানের মধ্যে শেষ ৬ উইকেট হারায় অস্ট্রেলিয়া। বোলিংয়ের পাশাপাশি পাকিস্তানের ফিল্ডিং ছিল দেখার মতো। ১৩৫ বলে ফিফটি তুলে নেওয়া মার্নাস লাবুশানেকে ফেরান আমের জামাল। স্লিপে ধরা পড়ে শেষ হয় তার ১৫৫ বলে ৬৩ রানের ইনিংস।  যা অজিদের ইনিংসের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। আর কেউ ফিফটির দেখা পাননি। লাবুশানের সঙ্গে পঞ্চম উইকেটে ৪৬ রানের জুটি গড়া মিচেল মার্শ করেন ৪১ রান। পাকিস্তানের হয়ে ৩ উইকেট নেন আমের জামাল। ২টি করে নিয়েছেন শাহিন আফ্রিদি, মির হামজা এবং হাসান আলী।

নিজেদের ইনিংস শুরুর পর ৩৪ রানেই প্রথম উইকেট হারিয়েছিল পাকিস্তান। ইমাম উল হককে (১০) লাবুশানের তালুবন্দি করেন নাথান লায়ন। এরপরই দ্বিতীয় উইকেটে ১১৮ বলে ৯০ রানের দারুণ জুটি গড়েন শান মাসুদ আর আব্দুল্লাহ শফিক। ১০৯ বলে ৬২ রান করা আব্দুল্লাহকে অজি অধিনায়ক প্যাট কামিন্স কট অ্যান্ড বোল্ড করলে জুটি ভাঙে। এরপরই ধস নামে পাকিস্তানের ব্যাটিংয়ে। অধিনায়ক শান মাসুদ ৭৬ বলে ৫৪ রান করে লায়নের শিকার হন। কামিন্সের বলে বোল্ড হওয়ার আগে বাবর আজম ১ রানের বেশি করতে পারেননি। এছাড়া সৌদ শাকিল ৯ আর আগা সালামন ৫ রানে ফিরেন। দিনশেষে মোহাম্মদ রিজওয়ান ২৯ এবং আমের জামাল ২ রানে অপরাজিত আছেন। ৩৭ রানে ৩ উইকেট নিয়েছেন কামিন্স। ২টি নিয়েছেন লায়ন।

মন্তব্য করুন: