বিপিএলে তামিমের শততম ছক্কা

১৪ ফেব্রুয়ারি ২০২৪

বিপিএলে তামিমের শততম ছক্কা

বিপিএলে এতদিন ১০০ বা এর বেশি ছক্কা হাঁকিয়েছিলেন ক্রিস গেইল। কিন্তু টুর্নামেন্টের দশম আসরে এসে ওয়েস্ট ইন্ডিজের এই ব্যাটিং দানবের পাশে বসেছেন তামিম ইকবাল। একমাত্র বাংলাদেশি হিসেবে দেশসেরা ওপেনার হাঁকিয়েছেন ১০০টি ছক্কা।

বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুর্দান্ত ঢাকার বিপক্ষে এই মাইলফলকে পৌঁছান ফরচুন বরিশালের অধিনায়ক। বরিশাল ইনিংসের আরাফাত সানির করা পঞ্চম ওভারে একাই ২১ রান নেন তামিম। বাঁহাতি এই ওপেনার ওভারের তৃতীয় বলে স্লগ-সুইপে বল সীমানা পার করে নিজের শততম ছক্কা হাঁকান। এই মাইলফলকে পৌঁছতে তিনি আটটি ভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেন ৯৮টি ম্যাচ।

অন্যদিকে, সাতটি ভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে ৫২ ম্যাচে ১৪৩টি ছক্কা হাঁকিয়েছিলেন গেইল। এই তালিকায় তামিমের পরের অবস্থানে আছেন যথাক্রমে ইমরুল কায়েস ও মুশফিকুর রহিম। দুজনই ৯৭টি করে ছক্কা হাঁকিয়েছেন। তালিকার সাতে থাকা সাকিব আল হাসানের ছক্কা ৮৫টি। 

শুধু ছক্কা হাঁকানোর মাইলফলকে পৌঁছেই তামিমের ব্যাট থেমে থাকেনি। ৩৪ বলে ৫ চার ও ৩ ছক্কায় মৌসুমে নিজের প্রথম ও সব মিলিয়ে বিপিএলে নিজের ২৬তম অর্ধ-শতকও হাঁকান তিনি। শেষ পর্যন্ত আলাউদ্দিন বাবুর বলে সাইফ হাসানের হাতে ক্যাচ দিয়ে ৪৫ বলে ৭১ রান করে সাজঘরে ফেরেন।

মন্তব্য করুন: