জয়সোয়ালের ব্যাটিং নিয়ে মন্তব্য, ডাকেটকে ধুয়ে দিলেন নাসের

২০ ফেব্রুয়ারি ২০২৪

জয়সোয়ালের ব্যাটিং নিয়ে মন্তব্য, ডাকেটকে ধুয়ে দিলেন নাসের

ভারতের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে এক যশস্বী জয়সোয়ালের ব্যাটেই নাজেহাল অবস্থা ইংল্যান্ডের। ভারতের তরুণ এই ব্যাটারের আগ্রাসী ব্যাটিংয়ের কোনো জবাবই নেই ইংলিশ ‘বাজবল’ এর কাছে। এমনকী জয়সোয়ালের এরকম ব্যাটিংয়ের জন্য নিজেদেরও কিছুটা ‘কৃতিত্ব’ দিয়েছিলেন ইংলিশ ওপেনার বেন ডাকেট। তার এরকম মন্তব্যে বেজায় চটেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও জনপ্রিয় ধারাভাষ্যকার নাসের হুসেইন।

গত রোববার রাজকোটে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টেস্টে জয়সোয়ালের বিধ্বংসী ডাবল-সেঞ্চুরির পর রবীন্দ্র জাদেজার ঘূর্ণি জাদুতে ৪০ ওভারের আগেই অল-আউট হয় ইংল্যান্ড। সফরকারীদের ৫৫৭ রানের লক্ষ্য দিয়ে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ ৪৩৪ রানের ব্যবধানে ম্যাচ জেতে ভারত। তাদের এই বড় লিডের ভিত করে দেন জয়সোয়াল।

তৃতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে ডাকেট বলেছিলেন, জয়সোয়ালের এরকম আক্রমণাত্মক ব্যাটিংয়ের কৃতিত্ব ইংল্যান্ডের পাওয়া উচিত। কেননা, ‘বাজবল’ দিয়ে তারা টেস্ট ক্রিকেটে এই ধরনের খেলার প্রচলন শুরু করেছেন। তবে এই মন্তব্যের কারণে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে ২৯ বছর বয়সী এই ক্রিকেটারকে।

ব্রিটিশ গণমাধ্যম স্কাই স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে নাসেরও ডাকেটের এই মন্তব্যের কঠোর সমালোচনা করেন। জয়সোয়ালের ক্রিকেটীয় ভিত মজবুত হওয়ায় সে এরকম সাফল্য পাচ্ছে বলে মত দেন সাবেক এই ইংলিশ অধিনায়ক।

সে এটা তোমাদের থেকে শেখেনি। সে তার বেড়ে ওঠার মাঝেই শিখেছে। কঠোর পরিশ্রম করে বেড়ে উঠতে উঠতে শিখেছে। তোমরা যদি কিছু পার, তাহলে তার থেকে শেখো। আমি আশা করছি সেখানে (ইংল্যান্ড দলে) কিছুটা হলেও আত্মদর্শন নিয়ে কাজ হচ্ছে। তা নাহলে এটা একটা ধর্ম বিশ্বাসের মতো হয়ে যাবে – বাজবল আর এই দলটাকে এখন যেভাবে বর্ণনা করা হচ্ছে; ভেতর থেকে হোক কিংবা বাইরে থেকে, তাদেরকে আপনি কোনো সমালোচনা করতে পারবেন না।”

জয়সোয়ালকে নিয়ে মন্তব্য করায় ইংল্যান্ড দলের সমালোচনা করলেও দলের মধ্যকার ইতিবাচক আবহের প্রশংসা করতে ভোলেননি নাসের। তবে ভারত ৬০০ রানের লক্ষ্য দিলেও আমরা তা তাড়া করবদলকে এরকম অবাস্তব চিন্তা ভাবনা থেকে বের হয়ে আসতে বলেন সাবেক এই অধিনায়ক। একই সঙ্গে দলকে ইতিবাচক ও বাস্তবিক চিন্তা ভাবনায় সমতা রাখার পরামর্শ দেন তিনি।

যখন আপনি এমন একটা পরিবেশের মধ্যে থাকেন যেখানে বেশ ভালো নির্দেশনা ও ইতিবাচক মনোভাব বিরাজ করে তখন সংবাদ সম্মেলনে গিয়ে বলতে পারেন যে, ‘তারা অনেক রান করতে পারে এবং আমরা শুধু ড্র করার জন্য খেলব না’। আমি তাদের এরকম ইতিবাচক মনোভাব পছন্দ করি। তবে এর মধ্যে কিছুটা বাস্তবতাও থাকতে হবে। অবশ্যই ভারতে আপনি শেষে ব্যাটিং করে ৬০০ রান তাড়া করার কথা ভাববেন না।”

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add