এখনই অবসরের কথা ভাবছেন না খাজা

২৭ ফেব্রুয়ারি ২০২৪

এখনই অবসরের কথা ভাবছেন না খাজা

কয়েকদিন আগেই অস্ট্রেলিয়ার টেস্ট ও ওয়ানডে দল থেকে অবসর নিয়েছেন ডেভিড ওয়ার্নার। কিন্তু তার বাল্যবন্ধু এবং সাদা পোশাকের ক্রিকেটে দীর্ঘদিনের ওপেনিং পার্টনার উসমান খাজা এখনই নিজের অবসর কথা ভাবতে চাচ্ছেন না।

বয়স ৩৭ বছর হলেও মাঠের পারফরম্যান্সে এখনও চির তরুণ খাজা। টেস্ট ক্রিকেটে ব্যাট হাতে আছেন দারুণ ছন্দে। গত বছর এই ফরম্যাটে ১৩ ম্যাচে ১ হাজার ১০ রান করে জিতেছেন আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার।

নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে এখন ওয়েলিংটনে অস্ট্রেলিয়া। সেখানেই নিজের ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে সাংবাদিকদের খাজা বলেন,বুঝতে পারছি আমার বয়স ৩৭, তাই লোকে সবসময় আমাকে শেষ সীমানা (অবসর) নিয়ে জিজ্ঞাসা করে। আমাদের দলে ৩৬ বছর বয়সী ন্যাথান লায়ন, ৩৫ বছর বয়সী স্মিথসহ আরও কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার আছে। তবে আমার কাছে বিষয়টি হচ্ছে শুধু দলের জন্য অবদান রাখা। আগেও বলেছি খেলাটি উপভোগ করছি কিনা, টেস্ট খেলার জন্য মানসিকভাবে প্রস্তুত আছি কিনা সেটা নিশ্চিত করা।

নিউ জিল্যান্ড টেস্ট সিরিজের পর এই ফরম্যাটে লম্বা সময় কোনো খেলা নেই অস্ট্রেলিয়ার। টি-টুয়েন্টি বিশ্বকাপ ও অন্যান্য দ্বিপাক্ষিক সিরিজ শেষে আগামী ডিসেম্বরে ঘরের মাঠে ভারতের বিপক্ষে বর্তমান টেস্ট চ্যাম্পিয়নদের পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা রয়েছে।

লম্বা এই বিরতিও খাজার কাছে গুরুত্বপূর্ণ বলে জানান তিনি। এরপরও শুধু ম্যাচের পর ম্যাচ মনোযোগ চাওয়া বাঁহাতি এই ব্যাটার বলেন, ”আমি খুব বেশি দূরে দৃষ্টি রাখতে চাই না, কারণ খেলাধুলায় দুই বছর, এক বছর, তিন বছর অনেক লম্বা সময়। আর সামনে ভালো একটি বিরতি আসছে। তাই আমার কাছে শেষ সীমানা বলতে কিছু নেই।

আমি কেবল পরের টেস্ট ম্যাচ, পরের ইনিংস নিয়ে ভাবছি, এরপর পরেরটা নিয়ে চিন্তা করব। আমার এই অভ্যাস আমার স্ত্রী পছন্দ করে না, কারণ আমি পরিকল্পনা করি না... সে এটা অপছন্দ করে কারণ সে পরিকল্পনা করতে পছন্দ করে। আর আমি সময়ের সঙ্গে গা ভাসিয়ে দেওয়ার মতো মানুষ।

আগামী বৃহস্পতিবার ওয়েলিংটনে মাঠে গড়াবে নিউ জিল্যান্ড-অস্ট্রেলিয়ার দুই টেস্টের সিরিজটি। পরের ম্যাচ শুরু ৮ মার্চ।

মন্তব্য করুন: