দেশকে বড় টুর্নামেন্টের শিরোপা এনে দিতে চান শান্ত

৩ মার্চ ২০২৪

দেশকে বড় টুর্নামেন্টের শিরোপা এনে দিতে চান শান্ত

প্রায় এক দশক ধরেই পঞ্চাশ ওভারের ফরম্যাটে বাংলাদেশ নিজেদের শক্তিমত্তা প্রমাণ করে আসছে। কিন্তু ছেলেদের কোনো টুর্নামেন্টেই এখনো শিরোপা জেতা হয়নি। অধিনায়ক হিসেবে প্রথম আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এসে এবার শিরোপা জয়ের লক্ষ্যের কথা জানালেন নাজমুল হোসেন শান্ত। সেইসঙ্গে টেস্ট আর টি-টুয়েন্টিতে চাইলেন উন্নতি।

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ফরম্যাটের সিরিজ সামনে রেখে রোববার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে আসেন শান্ত। শুরুতেই টেস্ট ক্রিকেট নিয়ে তিনি বলেন, আমার কাছে মনে হয় না টেস্ট ক্রিকেটে খুব বেশি উন্নতি করেছি। আগে যে অবস্থায় ছিলাম, তার চেয়ে ভালো খেলা শুরু করেছি। আমি ব্যক্তিগতভাবে চাইব যে ঘরের মাঠে আমরা যে ম্যাচগুলো খেলব, বেশির ভাগ ম্যাচ যেন আমরা জিততে পারি। টেস্ট খেলার যে গুরুত্ব, সেটা যেন সবার মধ্যে আরও ভালোভাবে বিল্ডআপ হয়। আমরা যখন দেশের বাইর যাব, বাইরের দলগুলোর সঙ্গে যেন প্রতিদ্বন্দ্বিতা করতে পারি। এটা একটা দিক।

কয়েকমাস আগেই অনেক স্বপ্ন নিয়ে ওয়ানডে বিশ্বকাপ খেলতে গিয়ে মুখ থুবড়ে পড়েছিল বাংলাদেশ। এমনকি এশিয়া কাপেও আশানুরূপ ফল আসেনি। অধিনায়ক হিসেবে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশকে একটা শিরোপা এনে দেওয়ার স্বপ্ন দেখেন শান্ত, ওয়ানডে তো আমরা ভালো করছি। তবে দল হিসেবে বড় কোনো টুর্নামেন্টে আমরা পারিনি। এই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাব যে আমরা কীভাবে বড় টুর্নামেন্টে ভালো করতে পারি বা দেশের জন্য একটা ট্রফি নিয়ে আসতে পারি।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট নিয়েও পরিকল্পনা আছে শান্তর। নিকট অতীতে এই ফরম্যাটে বেশ ভালোই করেছে বাংলাদেশ। গত বছর ঘরের মাঠে ইংল্যান্ডকে ধবলধোলাইয়ের পর নিউজিল্যান্ডের মাটিতে টি-টুয়েন্টি সিরিজ ড্র করেছে। এই ফরম্যাটে আরও উন্নতি চান শান্ত, টি-টুয়েন্টিতে আমাদের গত বছরটা খুব ভালো কেটেছে। আমার মনে হয়, এ ক্ষেত্রে আগে থেকে অনেক উন্নতি হয়েছে। আরও কিছু জায়গায় উন্নতি করলে দেখা যাবে যে আমরা যেকোনো দলের বিপক্ষে যেকোনো কন্ডিশনে ভালো করছি।

টাইগার অধিনায়ক আরও বলেন, যখন খেলাগুলো শুরু হবে, তখন পরিকল্পনাগুলো আরও পরিষ্কার হবে। তবে এখন খুবই গুরুত্বপূর্ণ যে আমরা তিন সংস্করণে যে খেলোয়াড়েরা খেলব, শুধু ১৫ জন নয়, জাতীয় দলের আশপাশে যে ৩০-৩৫ জন আছে, প্রত্যেকের কীভাবে যার যার জায়গা থেকে দলের জন্য উন্নতি করে আসতে পারি।

মন্তব্য করুন: