বিশ্বকাপে ওপেনিংয়ে সৌম্য-লিটন?

বিশ্বকাপে ওপেনিংয়ে সৌম্য-লিটন?

দুজনেই স্বীকৃত ওপেনার হিসেবে জাতীয় দলে এসেছিলেন, কিন্তু হাজারো পরীক্ষা নিরীক্ষার মাঝে তাদেরকে খেলতে হয়েছে নানা পজিশনে। গত দুই বছরের বাংলাদেশের টি-টুয়েন্টি দলে ১৩টি ওপেনিং জুটি দেখা গেছে। কোনোটাই স্থায়ী হতে পারেনি। এবার চলতি শ্রীলঙ্কা সিরিজে দেখা গেল লিটন দাস আর সৌম্য সরকারকে ইনিংস ওপেন করতে। এই দুজনকে নিয়ে দীর্ঘ পরিকল্পনাও আছে কোচ চান্ডিকা হাথুরুসিংহের।

একটা সময় লিটন-সৌম্য জুটি নিয়ে জাতীয় দল বড় স্বপ্ন দেখত। সৌম্য আর লিটনের বড় বড় ছক্কা, সহজাত স্ট্রোক খেলার দক্ষতা দেখে আশা না করার কোনো কারণই নেই। কিন্তু দুজনের কেউই ধারাবাহিক হতে পারেননি। এজন্য টি-টুয়েন্টিতে মাত্র চারটি ম্যাচে লিটন-সৌম্যর ওপেনিং জুটি দেখা গেছে। প্রথম দুই ম্যাচের সঙ্গে পরের দুই ম্যাচের ব্যবধান দুই বছরের! তাই মাত্র চার ম্যাচ দেখে একটা জুটিকে বিচার করাটা সঠিক পন্থা কিনা তা নিয়েও প্রশ্ন তোলা যায়।

যাই হোক, সাম্প্রতিক সময়ে লিটন-সৌম্য দুজনেই ফর্মে আছেন। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টি-টুয়েন্টিতে রান তাড়ায় ওপেনিং জুটিতে এসেছে ৪১ বলে ৬৮ রান। এবার তৃতীয় ম্যাচের আগের দিন শনিবার সিলেটে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এই জুটির ভবিষ্যৎ নিয়ে মুখ খুললেন হাথুরুসিংহে। বিশ্বকাপের আগে এই জুটি বাংলাদেশকে ওপেনিংয়ে স্থিরতা দেবে কি না এই প্রশ্নে তিনি খুব কৌশলী উত্তর দিলেন।

“এটা এই জুটির বিষয় নয়, এটা আগে যে ভুল করেছি, সেটা শোধরানোর বিষয়। যদি কাজ করত, আমার মনে হয় না তারা এতবার পরিবর্তন করত। আমরা অনেকটা বাধ্য হয়েই এমনটা করেছি। কারণ, আগে যেটা হয়েছে, সেটা কাজে দিচ্ছিল না। যদি এটা কাজ করে, আমরা এর ধারাবাহিকতা দেখতে চাই। তবে তাদের অ্যাপ্রোচ ভালো ছিল।”

তবে সৌম্য-লিটন জুটির বড় প্রতিদ্বন্দ্বী শ্রীলঙ্কা সিরিজের দলেই আছেন- এনামুল হক বিজয় আর নাঈম শেখ। এর মাঝে লিটন আর নাঈম জুটি দেশের সর্বোচ্চ ১৭ বার ইনিংস ওপেন করেছেন। তাই পারফর্ম্যান্স না করলে আবারও যে ওপেনিং জুটিতে পরিবর্তন আসবে- তা বলে দেওয়া কঠিন নয়।

মন্তব্য করুন: