মাহমুদউল্লাহ একজন যোদ্ধা : পাপন

৯ মার্চ ২০২৪

মাহমুদউল্লাহ একজন যোদ্ধা : পাপন

দল থেকে বাদ পড়ে কঠোর পরিশ্রম করে আবারও ফিরে এসেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। নিয়মিত পারফর্ম করে ৩৮ বছর বয়সেও সাদা বলের ক্রিকেটে জায়গা পাকা করে ফেলেছেন। কয়েকদিন আগেই বিসিবির ক্রিকেট অপারেশন্সের প্রধান জালাল ইউনুস বলেছিলেন, মাহমুদউল্লাহ এখন জাতীয় দলের অটোচয়েস। এবার মাহমুদউল্লাহকে আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপের দলে দেখছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

দল থেকে বাদ পড়ার পর মোট ৫৫০ দিন আন্তর্জাতিক টিটুয়েন্টির বাইরে ছিলেন মাহমুদউল্লাহ। ক্যারিয়ার পড়েছিল হুমকিতে। গত বছর ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপের দলে সুযোগ না পাওয়ায় সবাই ধরেই নিয়েছিল, মাহমুদউল্লাহ যুগের সমাপ্তি হতে যাচ্ছে। কিন্তু সবাইকে ভুল প্রমাণ করে আবারও ফিরে আসেন তিনি। গত ওয়ানডে বিশ্বকাপে সেঞ্চুরিসহ দুর্দান্ত পারফর্মেন্সের পর শ্রীলঙ্কার বিপক্ষে চলতি টি-টুয়েন্টি সিরিজেও হেসে উঠছে তার ব্যাট। এর আগে বিপিএলেও ফরচুন বরিশালের শিরোপজয়ে রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান।

শনিবার মিরপুরের বিসিবি কার্যালয়ে নাজমুল হাসান পাপনের কাছে জানতে চাওয়া হয়, আগামী জুনে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য টি-টুয়েন্টি বিশ্বকাপে মাহমুদউল্লাহকে নেওয়া হবে কিনা? জবাবে পাপন বলেন, টিটুয়েন্টি বিশ্বকাপে আমি কোনো সমস্যা দেখি না (মাহমুদউল্লাহর দলে থাকায়)। এখন বিশ্বকাপের আগে আর কারা কারা দলে যোগ হচ্ছে, সেটা ঠিক হলে তারপর চূড়ান্তভাবে বলা যাবে। তবে তার আগ এখন পর্যন্ত মাহমুদউল্লাহ দলের গুরুত্বপূর্ণ সদস্য।

গত ৪ মার্চ সিলেটে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টিটুয়েন্টিতে মাহমুদউল্লাহর ৩১ বলে ৫৪ রানের দুর্দান্ত ইনিংসে ২০৭ রানের টার্গেট প্রায় ছুঁয়ে ফেলেছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত ৩ রানে হারলেও ম্যাচটাকে শেষ ওভার পর্যন্ত নিয়ে যাওয়ায় মাহমুদউল্লাহর ছিল বড় ভূমিকা। পাপনও এদিন মাহমুদউল্লাহকে প্রশংসায় ভাসালেন, সে (মাহমুদউল্লাহ) বিরাট উদাহরণ। ২০২১ টিটুয়েন্টি বিশ্বকাপে তার কাছে যে ধরনের প্রত্যাশা ছিল সে অনুযায়ী সে পারফর্ম করতে পারেনি। কিন্তু তারপর একক প্রচেষ্টায় সে যেভাবে ফিরে এসেছে, এটাকেই বলে ফাইটার। সেটা অসাধারণ।

মন্তব্য করুন: