তামিম-হাথুরুর বিবাদ স্বীকার করলেন পাপন, বৈঠক অনিশ্চিত

৯ মার্চ ২০২৪

তামিম-হাথুরুর বিবাদ স্বীকার করলেন পাপন, বৈঠক অনিশ্চিত

তামিম ইকবাল কি আর আন্তর্জাতিক ক্রিকেট খেলবেন? গত কয়েকমাস ধরে বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে এটাই সবচেয়ে বড় প্রশ্ন, যার কোনো জবাব এখনো মেলেনি। তামিমের সঙ্গে প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহের সম্পর্ক দিনে দিনে শীতল হচ্ছে। দীর্ঘদিন ধরে কেউ কারও সঙ্গে কথা বলেন না। তামিমের ভবিষ্যৎ ঠিক করতে বিসিবির সঙ্গে যে সভা হওয়ার কথা ছিল, সেটাও হয়নি। তাহলে কীভাবে হবে সমাধান?

ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের দল থেকে বিতর্কিতভাবে বাদ পড়েছিলেন তামিম ইকবাল। পরের তিনটি সিরিজে তামিম ইকবাল দলে নেই। বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ফরচুন বরিশালকে শিরোপাও জিতিয়েছেন। এই বিপিএলের মাঝেই তার ভবিষ্যৎ ঠিক হওয়ার কথা ছিল। কিন্তু বিসিবি সভাপতির সঙ্গে তার বসা হয়নি। আসর শেষে তামিম দেশের বাইরে গেছেন। তাই ফের পিছিয়েছে সভা। এই সভা কবে হবে কেউ জানে না।

এর মাঝেই শনিবার মিরপুরের বিসিবি ভবনে নাজমুল হাসানের কাছে জানতে চাওয়া হয়, তামিম আর হাথুরুসিংহেকে কি একই ড্রেসিংরুমে আবারও ফেরানো সম্ভব? জবাবে বিসিবি সভাপতি বলেন, সম্ভব কি না, এটা বোঝার জন্য আগে ওনাদের সঙ্গে বসতে হবে। তামিমের সঙ্গে বসাটা বড়ই জরুরি। সে জন্য বলেছি, আগে তামিমের পরিকল্পনা শোনার জন্য। তার পরিকল্পনা জানলে আমরা সামনে অগ্রসর হতে পারব। কোচের কথা যদি বলেন, তার সঙ্গে আলাদা করে বসার কিছু আমি দেখছি না। তামিম যদি খেলতে চায়, অবশ্যই খেলবে। এ ব্যাপারে আবার কোচকে জিজ্ঞেস করার কী আছে?

এই বক্তব্যের মাধ্যমে নাজমুল হাসান যেন স্বীকার করে নিলেন, তামিম-হাথুরুর সম্পর্কের শীতলতার কথা। তিনি আরও বললেন, দল নির্বাচন, যেটা বোর্ডের একটা নির্বাচক কমিটি আছে, এটার দায়িত্ব ওদের। একাদশে কারা থাকবে, সেটা আবার তারা ঠিক করে না। সেটা মূলত অধিনায়কের সিদ্ধান্ত, সঙ্গে কোচেরও গুরুত্বপূর্ণ মতামত থাকে। কোচ কে হবে, নির্বাচক কে হবে, অধিনায়ক কে হবে, এগুলো পুরোপুরি বোর্ডের সিদ্ধান্ত। এখানে অন্য কে কী বলল, সেটা আমাদের সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে, কিন্তু ওটাই করতে হবে এমন কোনো কথা নেই। সিদ্ধান্ত বোর্ডের।

গত জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজের মাঝপথে তামিমকে ঘিরে পাপনের কিছু নেতিবাচক বক্তব্য গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল। এরপরই হুট করে সিরিজের মাঝে অবসর ঘোষণা করেন তামিম। পরে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে তিনি অবসর ভাঙেন এবং সেইসঙ্গে ওয়ানডে অধিনায়কত্ব ছেড়ে দেন। তবে পাপন দাবি করলেন, ওই সিরিজের মাঝে তামিম কেন অবসর নিয়েছিলেন সেটা তার জানা নেই!

তামিম যে একটা সিরিজের মাঝখানে একটা ম্যাচ খেলে খেলা ছেড়ে দিল, ওটা যে কেন ছেড়েছে, ওটাই এখনো জানি না। প্রথম সমস্যাই যদি আমরা না জানি, তারপর কী হলো না হলো এগুলোর সমাধান দিতে পারব না। ওটা আগে জানা দরকার। ওর (তামিম) কথাগুলো শোনা দরকার। কেন সে খেলা ছেড়ে দিয়েছিল? এটা আমাদের কাছে অপ্রত্যাশিত ছিল। সবার সঙ্গেই আমার ভালো সম্পর্ক, এটা আমি মনে করি। কিন্তু আমি একা মনে করলে তো হবে না।

মন্তব্য করুন: