বিশ্বকাপ ব্যর্থতার তদন্ত রিপোর্ট ধামাচাপা দিচ্ছে বিসিবি?

৯ মার্চ ২০২৪

বিশ্বকাপ ব্যর্থতার তদন্ত রিপোর্ট ধামাচাপা দিচ্ছে বিসিবি?

ফাইল ছবি

ভারতের অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ শেষ হয়েছে প্রায় চার মাস হলো। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বাজে সেই বিশ্বকাপে দলের পারফর্ম্যান্স নিয়ে একটা তদন্ত কমিটিও গঠিত হয়েছিল। দীর্ঘ তদন্ত শেষে কমিটি প্রতিবেদনও জমা দিয়েছে। কিন্তু সেই প্রতিবেদন এখনো জনসমক্ষে প্রকাশিত হয়নি। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কথায় যে ইঙ্গিত পাওয়া গেল, তাতে এই প্রতিবেদন প্রকাশের কোনো সম্ভাবনাই নেই!

সম্প্রতি গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যে, তদন্ত কমিটির কাছে বিসিবির দুই প্রভাবশালী পরিচালকের বিরুদ্ধে অভিযোগ করেছেন ক্রিকেটাররা। যেটা অস্বস্তিতে ফেলেছিল মূল্যায়ন কমিটিকেও। অভিযুক্ত পরিচালকদ্বয়কে লজ্জার হাত থেকে বাঁচাতে মূল্যায়ন প্রতিবেদনের অনুলিপি নাকি পরিচালনা পর্ষদের সভায় উপস্থাপন করা হয়নি। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও বিষয়টি চেপে গেছেন সার্বিক পরিস্থিতি বিবেচনা করে।

শনিবার বিসিবি কার্যালয়ে এই বিষয়ে নাজমুল হাসান পাপনের কাছে জানতে চাওয়া হলে তিনি কোটের পকেট থেকে তিন পৃষ্ঠার প্রতিবেদনটি বের করে সবাইকে দেখিয়ে বলেন, এই রিপোর্টই আমাকে দেওয়া হয়েছে। এখানে কোনো পরিচালক তো দূরে থাক, কারও বিরুদ্ধে একটা শব্দও নেই। আজ আমি জালাল ভাই (ক্রিকেট পরিচালনা প্রধান জালাল ইউনুস), খালেদ মাহমুদ সুজন এবং আরও কয়েকজনকে পুরো রিপোর্ট পড়ে শুনিয়েছি। তারাও দেখেছে এতে এরকম কিছু নেই।

বিশ্বকাপের আগমুহূর্তে তামিম ইকবালকে দল থেকে বাদ দেওয়া হয়েছিল। একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তামিমকে নিয়ে ব্যঙ্গ-বিদ্রূপ করেছিলেন সাকিব আল হাসান। এছাড়া কোচ হাথুরুসিংহেও নাকি চাননি তামিমকে বিশ্বকাপে খেলাতে। এই ঘটনাগুলো দলের বাকি ক্রিকেটারদের মনে নেতিবাচক প্রভাব ফেলে। পরে বিশ্বকাপে চরম ব্যর্থ হয় সাকিবের নেতৃত্বাধীন বাংলাদেশ। এমনকী নেদারল্যান্ডসের কাছেও হারতে হয়েছিল! আসর শেষে গঠন করা হয় বিশ্বকাপ ব্যর্থতা অনুসন্ধানে তদন্ত কমিটি।

বিসিবি সভাপতি জানালেন, বিশ্বকাপ ব্যর্থতার কারণ সবাই জানে। তাছাড়া বিশেষ কমিটির রিপোর্টটি পরে সব পরিচালককেই দেওয়া হয়েছে বলে তিনি জানান, কমিটি বিভিন্ন স্টেক হোল্ডারদের সঙ্গে কথা বলে তাদের কিছু ফাইন্ডিংস এবং সুপারিশ আমাদের দিয়েছে। সেখানে এমন কোনো তথ্য নেই, যেটা আমরা জানি না বা আপনারা জানেন না। কেন পারফরম্যান্স খারাপ হতে পারে, সবাই জানেন। সুপারিশ অনুযায়ী কাজও শুরু হয়ে গেছে।

তদন্ত প্রতিবেদনের বিষয়ে আকরাম খানের একটি বক্তব্য গণমাধ্যমে বেরিয়েছে। সেটাও সঠিক নয় বলে জানান পাপন, "আজকে আমাকে কে যেন পাঠালো আকরাম খানের বক্তব্য, আমি তাকে সঙ্গে সঙ্গে পাঠালাম। আকরাম লিখেছে ফেক নিউজ ভাইয়া। এখন আমি কী করবো? আমি তো আকরামকে অবশ্যই বিশ্বাস করবো। ফেক নিউজ করলে আমরা কী করবো। যে পরিমাণ নিউজ জেনারেট হয়, আমাদের কাজ কী শুধু এগুলোর উত্তর দেওয়া। এটা তো সম্ভব না।"

মন্তব্য করুন: