উড়তে থাকা শ্রীলঙ্কার ডানা ছেঁটে দিলেন তানজিম-তাসকিন

১৩ মার্চ ২০২৪

উড়তে থাকা শ্রীলঙ্কার ডানা ছেঁটে দিলেন তানজিম-তাসকিন

সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কান ব্যাটাররা যেভাবে শুরু করেছিল তাতে করে বেশ বড় সংগ্রহের দিকেই এগুচ্ছিল তারা। তবে তানজিম হাসান সাকিব ও তাসকিন আহমেদের পেস তোপ এবং মেহেদী হাসান মিরাজের নিয়ন্ত্রিত বোলিংয়ে তা আর হতে দেয়নি স্বাগতিকরা। ফলে জয় দিয়ে সিরিজ শুরু করতে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ২৫৬ রানের।

বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে লঙ্কানদের উড়ন্ত সূচনা এনে দেন পাতুম নিসাঙ্কা ও আভিষ্কা ফার্নান্দো। স্বাগতিক বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে প্রথম ১০ ওভারের মধ্যেই এই দুই ওপেনার দলের খাতায় ৭১ রান যোগ করেন। তবে তানজিমের পেস দুর্দান্ত বোলিংয়ে তা আর ধরে রাখতে পারেনি সফরকারীরা।

প্রথম পাওয়ারপ্লে শেষ হওয়ার আগের বলে ফার্নান্দোকে (৩৩) ফিরিয়ে প্রথম আঘাত হানেন ডানহাতি এই পেসার। নিজের পরের ওভারেই আরেক ওপেনার নিসাঙ্কাকেও (৩৬) ফেরান তানজিম। উইকেটে থিতু হওয়ার আগেই মুশফিকুর রহিমের দুর্দান্ত ক্যাচে সাদিরা সামারাবিক্রমাকেও (৩) সাজঘরের পথ দেখান ২১ বছর বয়সী এই পেসার।

তানজিমের এই ধাক্কার পর লঙ্কানদের রানের লাগাম টেনে ধরেন বাকি বোলাররাও। অন্যদিকে, চতুর্থ উইকেটে চারিত আসালাঙ্কাকে নিয়ে সফরকারীদের বড় সংগ্রহের পথে রাখার চেষ্টা করেন অধিনায়ক কুশল মেন্ডিস। তবে মিরাজের ঘূর্ণিতে আসালাঙ্কার স্ট্যাম্প ভাঙলে ৪৪ রানেই থামে এই জুটি। কিন্তু এরপরই বাংলাদেশের ওপর পাল্টা আক্রমণ শুরু করেন মেন্ডিস ও জানিত লিয়ানাগে।

পঞ্চম উইকেটে এই জুটি ৬৮ বলে ৬৯ রান যোগ করে লঙ্কানদের বড় সংগ্রহের দিকে নিয়ে যেতে থাকলে বাধা হয়ে দাঁড়ান তাসকিন, ৫৯ রান করা মেন্ডিসকে ফিরিয়ে। এরপর দ্রুতই ওয়ানিন্দু হাসারাঙ্গা (১৩) ও মহীশ তিকশানার (১) উইকেটও তুলে নেন তাসকিন। ৬৯ বলে ৬৭ রান করা লিয়ানাগেকে ফিরিয়ে ম্যাচে নিজের প্রথম উইকেট শিকার করেন শরীফুল। পরের ব্যাটাররা স্রেফ সময় কাটিয়েছেন উইকেটে। লঙ্কানদের লেজের দিকটা ছেঁটে দেন শরীফুল। বাংলাদেশের তিন পেসারই এদিন ৩টি করে উইকেট নিয়েছেন। মিরাজ নিয়েছেন একটি। ৪৮.৫ ওভারে ২৫৫ রানে অল-আউট হয় শ্রীলঙ্কা।

মন্তব্য করুন: