কোহলিকে ছাড়াই টি-টুয়েন্টি বিশ্বকাপে ভারত?

১৩ মার্চ ২০২৪

কোহলিকে ছাড়াই টি-টুয়েন্টি বিশ্বকাপে ভারত?

আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে বিরাট কোহলি থাকছেন কি থাকছেন না এই নিয়ে যেন দেশটির ক্রিকেটাঙ্গনে আলোচনার ঝড় চলছে। জুনে শুরু হওয়া এই আসরকে সামনে রেখে ইতোমধ্যে দল গোছানোর কাজও শুরু করে দিয়েছে ভারতের নির্বাচক কমিটি টিম ম্যানেজমেন্ট। তবে দেশটির কয়েকটি সংবাদ মাধ্যমের দাবি, কোহলিকে ছাড়াই নাকি বিশ্বকাপ পরিকল্পনা সাজানো শুরু করে দিয়েছে ভারত।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক সূত্রের বরাত দিয়ে প্রকাশিত এক প্রতিবেদনে দেশটির সংবাদ মাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপে কোহলির দলের থাকার বিষয়টি পুরোপুরি প্রধান নির্বাচক অজিত আগারকারের হাতে ছেড়ে দেওয়া হয়েছে। এমনকি সেই সূত্রের মতে, কোহলি ইস্যুতে বোর্ডের কেউ জড়াতেও চাইছেন না।

২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি জয়ের পর থেকে আইসিসির আর কোনো শিরোপাই জিততে পারেনি ভারত। ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে রীতিমত উড়ে যায় তারা। দারুণ ছন্দে থেকে গত বছর ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠলেও অস্ট্রেলিয়ার সঙ্গে আর পেরে উঠেনি। ফলে ক্রিকেটের বৈশ্বিক আসরে নিজেদের দীর্ঘ শিরোপা খরা কাটাতে কোহলিকে বাদ দেওয়ার মতো কঠিন সিদ্ধান্ত নিতেও প্রস্তুত বিসিসিআই।

বিশ্বকাপ দলে কোহলির থাকা এখনও নিশ্চিত না হলেও রোহিত শর্মার নেতৃত্বেই ভারত যে ওয়েস্ট ইন্ডিজ যুক্তরাষ্ট্রের উদ্দেশে উড়াল দেবে তা গত ১৪ ফেব্রুয়ারি ঘোষণা দেন বিসিসিআই সচিব জয় শাহ। তবে কোহলির বিষয়ে স্পষ্ট করে কিছু না জানিয়ে বলেন, “বিরাটের (কোহলির) ভূমিকা নিয়ে আমরা যথাসময়ে আলোচনা করব।

টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী, ইতোমধ্যেই টি-টুয়েন্টি বিশ্বকাপে দলের পরিকল্পনা নিয়ে কোহলির সঙ্গে কথা বলেছেন প্রধান নির্বাচক আগারকার। সে পরিকল্পনায় তারকা এই ব্যাটারের পরিবর্তে তরুণ কাউকে সুযোগ দেওয়ার কথা ভাবছে তারা। তবে এখনই যে কোহলিকে ভারতের বিশ্বকাপ পরিকল্পনা থেকে বাদ দেওয়া হচ্ছে এমনটাও নয়। আসছে আইপিএলে দুর্দান্ত কিছু করে প্রধান নির্বাচকের মন জিততে পারলে চূড়ান্ত দলে জায়গা পেতে পারেন কোহলি।

ভারতের জার্সিতে ২০২২ টি-টুয়েন্টি বিশ্বকাপের পর গত জানুয়ারিতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজে মাঠে নামেন কোহলি। সিরিজের শেষ দুটি ম্যাচের প্রথমটিতে ২৯ রান করেন। শেষ ম্যাচে কোনো রান না করেই সাজঘরে ফেরেন তিনি।

মন্তব্য করুন: