মাহমুদউল্লাহর পাল্টা আক্রমণের উচ্ছসিত প্রশংসায় ব্যাটিং কোচ

১৪ মার্চ ২০২৪

মাহমুদউল্লাহর পাল্টা আক্রমণের উচ্ছসিত প্রশংসায় ব্যাটিং কোচ

আড়াইশ রানের মামুলি লক্ষ্য, সেটা তাড়া করতে গিয়ে ২৩ রানেই নেই ৩ উইকেট। পাঁচ নম্বরে ব্যাটিংয়ে নেমে মাহমুদউল্লাহ রিয়াদ জুটি বাঁধলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সঙ্গে। ঠাণ্ডা মাথায় লঙ্কানদের সুইং মোকাবেলার পাশাপাশি শুরু করলেন পাল্টা আক্রমণ। চাপের মুহূর্তে তার অমন ইতিবাচক ব্যাটিংই ম্যাচের গতিপথ নির্ধারণ করে দেয়। এরপর শান্তর সেঞ্চুরি আর মুশফিকের ফিফটিতে ৬ উইকেটের জয়ে সিরিজ শুরু করে বাংলাদেশ।

শুক্রবার চট্টগ্রামে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ আর শ্রীলঙ্কা। তার আগেরদিন বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এসে মাহমুদউল্লাহর উচ্ছসিত প্রশংসা করেন ব্যাটিং কোচ ডেভিড হেম্প, “২৩ রানে ৩ উইকেট পড়ে গিয়েছিল, পাওয়ার প্লেতে এল মাত্র ৫৫ রান। সেই মানসিক অবস্থা থেকে রানে ফেরাটা ছিল খুবই ইতিবাচক। ৬৯ এবং ১৬৫ রানের জুটি দুটি রান তাড়ার জন্য অসাধারণ ছিল। বল সুইং করছিল, শ্রীলঙ্কানরা স্টাম্প লক্ষ্য করে বল করছিল। ওরকম বিপজ্জনক বলেও সে (মাহমুদউল্লাহ) সচেতনভাবে চেষ্টা করে গেছে।”

৪ বাউন্ডারি আর ১ ছক্কায় ৩৭ বলে ৩৭ রান করা মাহমুদউল্লাহর প্রশংসায় তিনি আরও বলেন, “আমি মনে করি তাদের ৬৯ রানের জুটিটাই ম্যাচের গতি ঠিক করে দেয় বা বলতে পারেন যেভাবে ইচ্ছা সেভাবে ম্যাচ জেতার সুযোগ করে দেয়। ব্যক্তিগত নৈপুণ্য অবশ্যই খুব ভালো ছিল, তবে আমাদের জন্য মানসিকতাটাই বড়। মাথা ঠান্ডা রেখে খেলায় নিয়ন্ত্রণ ধরে রাখা, যেটা আমরা করতে পেরেছি।”

চতুর্থ উইকেটে শান্তর সঙ্গে ১৬৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছিলেন মুশফিক। ৮৪ বলে ৭৩* রানের কার্যকর একটা ইনিংস উপহার দেন। তাই হেম্পের মুখে শোনা গেল মুশফিকের প্রশংসাও।
“ও এসেই ওর খেলাটা ধরে ফেলে, আতঙ্কিত হয়নি। উইকেটে একবার থিতু হয়ে গেলে বাউন্ডারি মারার সুযোগ আসবেই। ও সেগুলো কাজেও লাগিয়েছে। কিন্তু রান করা মানে শুধু বাউন্ডারির জন্য বসে থাকা নয়। সেও একই সঙ্গে সিঙ্গেলস নিয়ে রানের চাকাটা সচল রেখেছে।”

হেম্পের মনে ধরেছে নতুন অধিনায়ক নাজমুল হোসেন শান্তর নেতৃত্বগুণ আর সামনে থেকে নেতৃত্ব দেওয়ার দক্ষতা, “অনেকগুলো বিষয়ই এখানে কাজ করেছে। অধিনায়কের সামনে থেকে নেতৃত্ব দেওয়াটা ছিল খুবই গুরুত্বপূর্ণ। আমরা যেটা করার কথা বলি, সেটা করে দেখানো বা সেটাকে কাজে পরিণত করা। কাল রাতে ও সেটাই করেছে। আর শুধু একশ করা তো নয়, ওয়ানডেতে এটা তার সর্বোচ্চ রানের ইনিংসও। কাজেই একজন খেলোয়াড় এবং দলের অধিনায়ক হিসেবেও দিনটা খুব ভালো ছিল তার জন্য।”

মন্তব্য করুন: