২২ গজের ‘মোনালিসা’র ১৪ নম্বর ‘ডাক’

১৫ মার্চ ২০২৪

২২ গজের ‘মোনালিসা’র ১৪ নম্বর ‘ডাক’

দৃষ্টিনন্দন ব্যাটিংয়ের জন্য তিনি বাইশ গজের মোনালিসা উপাধি পেয়েছেন। কিন্তু তার এই দৃষ্টিনন্দন ব্যাটিং দেখতে দর্শকদের তীর্থের কাকের মতো অপেক্ষায় থাকতে হয়। মাঝের সময়টায় দেখা যায় দৃষ্টিকটু শটে আউট হওয়ার দৃশ্য। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ওয়ানডেতেই তিনি যেভাবে আউট হলেন, তাতে মনে হচ্ছিল না আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ৯ বছর কেটে গেছে লিটন কুমার দাসের!

শুক্রবার চট্টগ্রামে টস হেরে লিটন-সৌম্য বাংলাদশের ইনিংস শুরু করেন। দিলশান মাদুশানকার করা ইনিংসের তৃতীয় বলটি ছিল লেগ স্টাম্পে। স্কয়ার লেগ এবং ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে দুই ফিল্ডার রেখে লিটনের জন্য ফাঁদ পাতে শ্রীলঙ্কা। পায়ের ওপর করা ডেলিভারিটি ফ্লিক করতে গিয়ে সেই ফাঁদে পা দেন লিটন। স্কয়ার লেগে তার সহজ ক্যাচ নেন দুনিথ ভেল্লালাগে। ৯১ ম্যাচের ক্যারিয়ারে এ নিয়ে ১৪ বার শূন্য রানে আউট হলেন লিটন। এই তালিকায় ১৯ 'ডাক' মেরে শীর্ষে তামিম ইকবাল। পরের তিন পজিশনে আছেন যথাক্রমে- হাবিবুল বাশার (১৮), মোহাম্মদ রফিক (১৫), মাশরাফি বিন মুর্তজা (১৫)। লিটন দাস আছেন পাঁচ নম্বর পজিশনে।

সিরিজের প্রথম ম্যাচে গত বুধবার তো গোল্ডেন ডাক মেরেছিলেন লিটন। সেটি ছিল তার ক্যারিয়ারের ৬ষ্ঠ গোল্ডেন ডাক। রান তাড়ায় নেমে সেই দিলশান মাদুশানকার করা ইনিংসের প্রথম বলটিই তিনি স্টাম্পে টেনে এনে বোল্ড হয়ে ফিরেন। লিটনের মতো একজনের থেকে বারবার এভাবে শিশুসুলভ আউট বড্ড পীড়াদায়ক। ওয়ানডেতে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে লিটনের চেয়ে বেশি প্রথম বলে আউট হয়েছেন শুধু হাবিবুল বাশার, ৭ বার। এছাড়া ৬ বার করে প্রথম বলে আউট হয়েছেন মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহমান।

মন্তব্য করুন: