জোড়া ‘ডাক’ মেরে লিটন বাদ, তৃতীয় ওয়ানডের দলে জাকের

১৬ মার্চ ২০২৪

জোড়া ‘ডাক’ মেরে লিটন বাদ, তৃতীয় ওয়ানডের দলে জাকের

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে চরম বাজে পারফর্মেন্স করায় তৃতীয় তথা শেষ ওয়ানডে থেকে বাদ পড়েছেন ওপেনার লিটন কুমার দাস। সিরিজের প্রথম দুই ম্যাচেই তিনি ডাক মেরেছিলেন, যার মধ্যে একটি গোল্ডেন ডাক। ২০২১ টি-টুয়েন্টি বিশ্বকাপের পর একবার পারফরম্যান্সের কারণে দল থেকে বাদ পড়েছিলেন। এবার একই কারণে তাকে বাদ দেওয়া হলো।

লিটনের পরিবর্তে তৃতীয় ওয়ানডের দলে ডাকা হয়েছে মিডল অর্ডার ব্যাটার জাকের আলী অনিককে। বিপিএল মাতানো এই তরুণ প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন। দল থেকে বাদ পড়া লিটনের শনিবার বিকেল ৩টা ১০ এর ফ্লাইটে ঢাকা ফেরার কথা আছে। অন্যদিকে ঢাকা থেকে জাকের আজই চট্টগ্রামে দলের সঙ্গে যোগ দেবেন বলে জানা গেছে।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ইনিংসের প্রথম বলেই দৃষ্টিকটুভাবে আউট হয়েছিলেন লিটন। দ্বিতীয় ম্যাচে আউট হন তৃতীয় বলে, এবারও বাজে শটে। লিটনের এই ফর্ম দেখে নির্বাচকদের মনে হয়েছে তাকে আপাতত দলের সঙ্গে রেখে কোনো লাভ নেই। তাই নির্বাচক কমিটির পক্ষ থেকে লিটনকে সরাসরি বলে দেওয়া হয়েছে, তাকে বাজে পারফর্ম্যান্সের কারণেই বাদ দেওয়া হয়েছে।

প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেছেন, "স্কোয়াডে থাকা আরও দুজন সামর্থ্যবান ওপেনারের কথা মাথায় রেখে, সাদা বলের ক্রিকেটে লিটনের সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনা করে আমরা স্কোয়াডে এই পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি।"

এক বছর আগেই রানবন্যা বইয়ে দেওয়া লিটন দীর্ঘদিন ধরেই ফর্মে নেই। গত বছর অক্টোবরে অনুষ্ঠিত বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচে তিনি সর্বশেষ ফিফটি করেছিলেন। এরপর তিন সংস্করণ মিলিয়ে সর্বশেষ ১৪ ইনিংসে লিটনের কোনো ফিফটি নেই। শ্রীলঙ্কার বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের আগে টি-টুয়েন্টি সিরিজেও রান পাননি লিটন। তিন ইনিংস মিলিয়ে করেছিলেন মোট ৪৩ রান।

লিটনের বাদ পড়া এবং জাকেরের ডাক পাওয়া নিয়ে গাজী আশরাফ হোসেন বলেছেন, সিরিজ এখন সমতায়। আমরা বিশ্বাস করি, জাকের দলের মিডল অর্ডারে আরও বেশি সম্ভাবনা ও সুযোগ তৈরি করবে। সাদা বলে সাম্প্রতিক সময়ে লিটনের পারফরম্যান্স বিচারে আমরা এই পরিবর্তনটা করেছি। সেটা স্কোয়াডে অন্য দুজন ওপেনারের কথা মাথায় রেখেই করা হয়েছে।

মন্তব্য করুন: