টেস্ট সিরিজের দলে নতুন মুখ নাহিদ, ফিরেছেন লিটন

১৮ মার্চ ২০২৪

টেস্ট সিরিজের দলে নতুন মুখ নাহিদ, ফিরেছেন লিটন

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ হতে না হতেই টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রথমবারের মতো দলে জায়গা পেয়েছেন ২১ বছর বয়সী ফাস্ট বোলার নাহিদ রানা। দলে ফিরেছেন তৃতীয় ওয়ানডের দল থেকে বাদ পড়া লিটন দাসও।

সোমবার সিরিজের প্রথম ম্যাচের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করা দল থেকে বাদ পড়েছেন নুরুল হাসান সোহান। ঘরের মাঠে গত নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত টেস্ট সিরিজের দুটো ম্যাচের একাদশেই ছিলেন এই উইকেটরক্ষক-ব্যাটার। আরও বাদ পড়েছেন দুই পেসার হাসান মাহমুদ, হাসান মুরাদ। ব্যক্তিগত কারণে কিউইদের বিপক্ষে এই সিরিজের দলে ছিলেন না লিটন।

২০২১ সালের নভেম্বরে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় নাহিদ রানার। দ্রুতগতিতে বল করার সুখ্যাতি থাকা ডানহাতি এই ফাস্ট বোলারে ১৫ ম্যাচে শিকার ৬৩ উইকেট। সিরিজে তাসকিন আহমেদ না থাকায় রানার গতি দলের জন্য বাড়তি সুবিধা দেবে বলে মনে করেন জাতীয় নির্বাচক প্যানেলের সদস্য আবদুর রাজ্জাক।

“রানা সম্ভাবনাময়। সে এই মুহূর্তে বাংলাদেশে সম্ভবত সবচেয়ে দ্রুতগতির বোলার এবং উইকেট থেকে তীক্ষ্ণ বাউন্সও আদায় করতে পারে। যদিও কেবল শুরু করল সে, তবে তার প্রথম শ্রেণির রেকর্ড খুব ভালো। স্কোয়াডে মুশফিক হাসান নামে আরেকজন তরুণ পেসার আছে। এসব তরুণ পেসারদের জন্য অভিজ্ঞ হয়ে ওঠার এটাই সবচেয়ে ভালো সময়। কারণ চোটের কারণে ইবাদত বাইরে এবং তাসকিনও এ মুহূর্তে টেস্ট খেলছে না।”

২০২৩-২৫ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রের অন্তর্ভুক্ত এই সিরিজ শুরু হবে আগামী ২২ মার্চ, সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে। চট্টগ্রামে ৩০ মার্চ শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। এবারের বাংলাদেশ সফরে শ্রীলঙ্কা ২-১ ব্যবধানে টি-টুয়েন্টি সিরিজ জিতলেও ওয়ানডে সিরিজটি হেরেছে। রিশাদ হোসেনের বিধ্বংসী ইনিংসে ৪ উইকেটের জয়ে ২-১ – এ সিরিজ জেতে নাজমুল হোসেন শান্তর দল

বাংলাদেশ টেস্ট দল:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা।

মন্তব্য করুন: