বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ

নাহিদ রানার টেস্ট অভিষেক, ফিল্ডিংয়ে বাংলাদেশ

২২ মার্চ ২০২৪

নাহিদ রানার টেস্ট অভিষেক, ফিল্ডিংয়ে বাংলাদেশ

নাহিদ রানার হাতে টেস্ট ক্যাপ তুুলে দিচ্ছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ছবি : বিসিবি

সাদা বলের ফরম্যাটের লড়াই শেষে এবার লাল বলের লড়াইয়ে মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা। শুক্রবার সিলেটে টস জিতে লঙ্কানদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছে নাজমুল হোসেন শান্তর দল। এই ম্যাচে বাংলাদেশের ১০৩তম ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেক হচ্ছে আলোচিত পেসার নাহিদ রানার। ২১ বছর বয়সী পেসারের সঙ্গে দলে আছেন শরীফুল ইসলাম ও খালেদ আহমেদ। স্পিন আক্রমণে আছেন তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

সকাল থেকেই সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের আকাশ মেঘলা। মৃদু হাওয়া বইছিল। অবশ্য টসের আগমুহূর্তে সূর্যের মুখ দেখা গেছে। তাই তিন পেসারকে নিয়ে সকালের কন্ডিশনটা কাজে লাগানোর জন্য বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন টসে জিতে ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। টস জেতার পর তিনি বলেছেন, উইকেট ভেজা মনে হচ্ছে। সকালের কন্ডিশনটা কাজে লাগাতে চাইব। তাই বোলিং নেওয়া।

টেস্ট চ্যাম্পিয়নশিপে দুই দলেরই এটি দ্বিতীয় সিরিজ। প্রথম দুই ম্যাচে একটি করে জয়-পরাজয়ে ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের চার নম্বরে বাংলাদেশ। দুটি ম্যাচই হেরে সবার নিচে শ্রীলঙ্কা। দুই দলের মুখোমুখি পরিসংখ্যানে শ্রীলঙ্কা অবশ্য অনেক এগিয়ে। সব মিলিয়ে ২৪ ম্যাচে তাদের জয় ১৮টি, ড্র ৫টি। বাংলাদেশের একমাত্র জয় ২০১৭ সালে। ঘরের মাঠে ১০ ম্যাচে ৭টিই হেরেছে টাইগাররা, ড্র হয়েছে ৩টি।

বাংলাদেশ একাদশ: মাহমুদুল হাসান, জাকির হাসান, নাজমুল হোসেন, মুমিনুল হক, শাহাদাত হোসেন, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, শরীফুল ইসলাম, নাহিদ রানা।

শ্রীলঙ্কা দল: দিমুথ করুনারত্নে, নিশান ফার্নান্ডো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, দিনেশ চান্ডিমাল, ধনাঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, প্রভাত জয়সুরিয়া, বিশ্ব ফার্নান্ডো, কাসুন রাজিতা, লাহিরু কুমারা।

মন্তব্য করুন: