নাহিদ-খালেদদের সঙ্গে যোগাযোগে ভাষাগত সমস্যায় নতুন বোলিং কোচ

২২ মার্চ ২০২৪

নাহিদ-খালেদদের সঙ্গে যোগাযোগে ভাষাগত সমস্যায় নতুন বোলিং কোচ

শ্রীলঙ্কার বিপক্ষে চলমান সিরিজ দিয়ে বাংলাদেশের পেস বোলিং কোচের দায়িত্ব নিয়েছেন আন্ড্রে অ্যাডামস। সাদা বলের সিরিজ জুড়ে আলো ছড়ানোর পর তার শিষ্যরা লাল বলেও নিজেদের দাপট ধরে রেখেছেন। তবে একঝাঁক সম্ভাবনাময় তরুণ পেসারের সঙ্গে কাজ করার সুযোগের সঙ্গে সাবেক এই নিউ জিল্যান্ড পেসারকে সামলাতে হচ্ছে ভাষাগত সমস্যার চ্যালেঞ্জও।

শুক্রবার সিলেটে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে দাপট দেখান খালেদ আহমেদ ও অভিষিক্ত নাহিদ রানা। আগুন ঝরানো বোলিংয়ে এই দুই পেসার ৩টি করে উইকেট তুলে নিলে ২৮০ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। আর প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে শিষ্যদের প্রশংসা করলেও ভাষার সমস্যাটাও তুলে ধরেন অ্যাডামস।

আমার কাজের একটা দায়িত্ব হচ্ছে পেসারদের গড়ে তোলা। চ্যালেঞ্জ হচ্ছে, ওরা সব সময় খেলার মধ্যেই থাকছে। সুতরাং আপনাকে খেলার মধ্যেই উন্নতি করতে হবে। ভাষাগত সমস্যাও সামলাতে হচ্ছে। আমি কী দেখছি, ছেলেরা কী বুঝছে, তা সব সময় এক হচ্ছে না।

আমি রোমাঞ্চিত এখানে কাজ করতে পেরে। খালেদ, সাকিবের (তানজিদ হাসান) মতো পেসার আছে। ওরা শেখার জন্য মুখিয়ে আছে। যারা আছে তাদের নিয়ে আমি যথেষ্ট খুশি।

পেসারদের কোচের বার্তা সঠিকভাবে বুঝিয়ে দেওয়ার জন্য সহায়তা করছেন জাতীয় দলের ম্যানেজার নাফিস ইকবাল। সংবাদ সম্মেলনে সাবেক এই ওপেনাকে নিয়ে অ্যাডামস বলেন, “নাফিস আমাকে যথেষ্ট সাহায্য করছে। আমি ওদের বেশি বেশি তথ্য দিয়ে চাপে রাখতে চাই না। ওরা এই জায়গায় ভালো করেই এসেছে। আমি ওদের সেটাই ধরে রাখতে বলছি। এভাবেই আমি ওদের বোঝার চেষ্টা করছি।

এই ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া নাহিদের বোলিং মুগ্ধ করেছে নতুন পেস বোলিং কোচকে। একই সঙ্গে খালেদের সঙ্গে ২১ বছর বয়সী এই পেসারের জুটিকে নিয়ে বাড়তি প্রশংসা ঝরে অ্যাডামসের কণ্ঠে।

সে (নাহিদ) প্রতিভাবান ও গতিময়। আজ প্রায় সব বলই দেখলাম ১৪৫ কিলোমিটারে করেছে। দারুণ বোলিং অ্যাকশন। সে একেবারেই তরুণ এবং তার অনেক কিছুই শেখার আছে।

তার (খালেদ) বোলিংয়ের নিয়ন্ত্রণ ভালো। এই বোলিং আক্রমণটা বেশ নতুন। শরীফুল আজ কিছু কিছু ক্ষেত্রে ভালো করেছে। রানা ও খালেদ আজ জুটি বেঁধে ভালো বোলিং করেছে, যা দেখে ভালো লেগেছে।

মন্তব্য করুন: