পাকিস্তান ক্রিকেটে নতুন নাটক, শাহিনের নেতৃত্ব নিয়ে টানাটানি

২৫ মার্চ ২০২৪

পাকিস্তান ক্রিকেটে নতুন নাটক, শাহিনের নেতৃত্ব নিয়ে টানাটানি

টি-টুয়েন্টি ফরম্যাটের নতুন অধিনায়ক শাহিন শাহ আফ্রিদির অধীনে কেবল একটিই সিরিজ খেলেছে পাকিস্তান। তবে এরই মধ্যে গুঞ্জন উঠেছে, বিশ্বকাপের আগেই বাঁহাতি এই পেসারকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার কথা ভাবছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আর বিষয়টিকে যেন আরও উসকে দিয়েছেন পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি।

গত বছরের ওয়ানডে বিশ্বকাপে দলের ভরাডুবির পর তিন ফরম্যাটেই পাকিস্তানের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান বাবর আজম। এরপরই ভিন্ন ফরম্যাটের ভিন্ন অধিনায়কের নাম ঘোষণা করে পিসিবি। টেস্ট দলের অধিনায়ক করা হয় শান মাসুদকে। টি-টুয়েন্টির দায়িত্ব পান শাহিন। তার অধীনে নিউ জিল্যান্ডের মাটিতে খেলা সিরিজটিতে - ব্যবধানে হারে পাকিস্তান।

তবে সিরিজ হারের জন্য নয়, মূলত সদ্য সমাপ্ত পাকিস্তান সুপার লিগে (পিএসএল) অধিনায়ক হিসেবে শাহিনের পারফরম্যান্সের কারণে জাতীয় দলে তার অধিনায়কত্ব নিয়ে নতুন করে সংশয় তৈরি হয়। আগের দুই মৌসুমে তরুণ এই পেসারের নেতৃত্বে পিএসএলের শিরোপা জেতে লাহোর কালান্দার্স। কিন্তু এবারের মৌসুমে একটির বেশি ম্যাচ জিততে পারেনি তারা। আসর শেষ করে পয়েন্ট তালিকার তলানিতে থেকে।

রোববার লাহোরে পাকিস্তানের নতুন নির্বাচক কমিটি ঘোষণার অনুষ্ঠানে আফ্রিদির ভবিষ্যৎ প্রসঙ্গে মহসিন বলেন, “এমনকি আমিও জানি না কে অধিনায়ক হবে। শাহিন চালিয়ে যাবে, নাকি নতুন একজন আসবে, সেটি ফিটনেস ক্যাম্পের পর ঠিক করা হবে। বেশ কয়েকটি কৌশলগত ব্যাপার বিবেচনা করব আমরা, যেগুলোর বিস্তারিত কিছু বলছি না। আমরা দীর্ঘমেয়াদি সমাধান চাই। সেটি শাহিন হোক বা নতুন কেউ। এরপর আমরা তার ওপরই ভরসা করতে চাই। একটা ম্যাচ হারলেই অধিনায়ক বদলাতে চাই না।

এদিন ঘোষণা করা নতুন নির্বাচক কমিটিতে সাতজনকে যুক্ত করা হয়েছে। এত দিন প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করে আসা ওয়াহাব রিয়াজের সঙ্গে দিয়েছেন সাবেক ক্রিকেটার আবদুল রাজ্জাক, মোহাম্মদ ইউসুফ আসাদ শফিক। দলের কোচ, অধিনায়ক টিম অ্যানালিস্টও নির্বাচক কমিটিতে। তবে কমিটিতে সাতজন থাকলেও প্রত্যেকেরই ক্ষমতা সমান বলে জানান পিসিবি চেয়ারম্যান।

সোমবার ২৭ জন ক্রিকেটারকে দেশটির সেনাবাহিনীর সঙ্গে ১০দিনের অনুশীলনে পাঠাচ্ছে পিসিবি। বোর্ড চেয়ারম্যানের কথা অনুযায়ী, এরপরই টি-টুয়েন্টিতে পাকিস্তানের অধিনায়কের বিষয়টি আরও পরিষ্কার হয়ে যাবে।

মন্তব্য করুন: