ভারত-পাকিস্তানের সিরিজ আয়োজন করতে চায় অস্ট্রেলিয়া

২৭ মার্চ ২০২৪

ভারত-পাকিস্তানের সিরিজ আয়োজন করতে চায় অস্ট্রেলিয়া

দুই দেশের বৈরী রাজনৈতিক সম্পর্কের জের ধরে ২০১২-১৩ মৌসুমের পর থেকেই বন্ধ আছে ভারত পাকিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ। এরপর থেকে এশিয়া কাপ এবং আইসিসির বৈশ্বিক আসরগুলোতেই শুধু মুখোমুখি হচ্ছে প্রতিবেশী দেশ দুটি। তবে এই সমস্যা কাটিয়ে উঠতে নিজেদের দেশে ভারত-পাকিস্তানের মধ্যকার সিরিজ আয়োজনের ইচ্ছা জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)

তবে অস্ট্রেলিয়ার মাটিতে এই দুই দলের দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের বিষয়টি পুরোপুরি নির্ভর করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ইচ্ছার ওপর। চিরপ্রতিদ্বন্দ্বী দেশ দুটি অন্য দেশে নিজেদের মধ্যে খেলতে রাজি হলেই কেবল বিষয়টি সম্ভব বলে মনে করছে সিএ।

চলতি বছরের নভেম্বরে ভিন্ন সিরিজে অংশ নিতে অস্ট্রেলিয়া সফর করবে ভারত পাকিস্তান ক্রিকেট দল। ক্রিকেট অস্ট্রেলিয়ার ঘোষণা করা সূচি অনুযায়ী, আগামী নভেম্বর থেকে শুরু হয়ে ১৮ নভেম্বরের মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে টি-টুয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান। এই সিরিজ শেষ হওয়ার চার দিন পর ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে।

২০২২ টি-টুয়েন্টি বিশ্বকাপে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজন করে দারুণ সাফল্য পেয়েছিল সিএ। শেষ বলে নিষ্পত্তি হওয়া সে ম্যাচে দর্শকসংখ্যা ছিল ৯০ হাজার ২৯৩ জন। এরপরই এমসিজির পরিচালকমণ্ডলী, সিএ এবং ভিক্টোরিয়ান সরকার এমসিজিতে ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের আগ্রহের কথা জানায়।

বুধবার এমসিজিতে অস্ট্রেলিয়ার ঘরোয়া মৌসুমের সূচি ঘোষণার সময় আবারও ভারত-পাকিস্তানের সিরিজ আয়োজনের ইচ্ছার কথা জনান সিএর প্রধান নির্বাহী নিক হকলি।

আমার মনে হয় এমসিজিতে ভারত-পাকিস্তান ম্যাচ যারা দেখেছেন, তাদের কাছে এটা অন্যতম সেরা স্মৃতি হয়ে থাকবে এবং সেটি শুধু খেলাধুলার দৃষ্টিকোণ থেকেই নয়। লোকে এই প্রতিদ্বন্দ্বিতা দেখতে চায়। সুযোগ পেলে আমরা এটা (ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ) আয়োজন করতে চাই। কোনো ভূমিকা রাখার সুযোগ থাকলে আমরা সেই ভূমিকাটা রাখতে চাই।

খেলাধুলার সূচিবিষয়ক সিএ প্রধান পিটার রোচ গত মঙ্গলবার জানান, ভারত পাকিস্তানকে নিয়ে একটি ত্রিদেশীয় সিরিজ আয়োজনের ইচ্ছা আছে তাদের। অস্ট্রেলিয়ার মাটিতে ১৯৯৯-২০০০ মৌসুমে এই দল দুটিকে নিয়ে সবশেষ ত্রিদেশীয় সিরিজ আয়োজিত হয়।

তবে চলতি ভবিষ্যৎ সফরসূচিতে (এফটিপি) সেই সুযোগ নেই বলেও জানিয়ে রোচ বলেন, “এফটিপিতে ত্রিদেশীয় সিরিজ নেই। সমর্থকদের মাঠে টেনে আনবে, ভবিষ্যতে এমন সুযোগ আমরা নিতে চাই। এটা বলাই যায় যে পৃথিবীর সব দেশই চায় তাদের মাটিতে ভারত-পাকিস্তান মুখোমুখি হোক।

মন্তব্য করুন: