সাকিব-জয় ক্যাচ ফেলার পর হাসান মাহমুদের অভিষেক উইকেট

৩০ মার্চ ২০২৪

সাকিব-জয় ক্যাচ ফেলার পর হাসান মাহমুদের অভিষেক উইকেট

অভিষেক টেস্টে নিজের দ্বিতীয় ওভারেই উইকেট পেতে পারতেন হাসান মাহমুদ। কিন্তু স্লিপে মাহমুদুল হাসান জয় সহজ ক্যাচ ছাড়ায় সেটা হয়নি। এরপর মধ্যাহ্ন বিরতির আগে আগে হাসানের বলে সীমানায় আবারও ক্যাচ ফেলেন সাকিব আল হাসান। শেষ পর্যন্ত দ্বিতীয় সেশনের শেষদিকে এসে অভিষেক টেস্ট উইকেটের দেখা পেলেন এই তরুণ পেসার। এবার আর কারও সাহায্যে নয়, দারুণ এক ডেলিভারিতে তিনি দিমুথ করুনারত্নের স্টাম্প উড়িয়ে দেন।

চট্টগ্রামে শনিবার টস জিতে ব্যাটিংয়ে নেমে দেখেশুনে শুরু করে শ্রীলঙ্কা। হাসান মাহমুদের করা পঞ্চম ওভারে নিশান মাদুশকার সহজ ক্যাচ স্লিপে হাতছাড়া করেন মাহমুদুল হাসান। এই সুযোগে শ্রীলঙ্কার ওপেনিং জুটি বড় হতে থাকে। ৮০ বলে ফিফটি তুলে নেন মাদুশকা। এসময় সেই হাসান মাহমুদের বলেই সীমানায় সাকিব ক্যাচ ফেলায় করুনারত্নেও বেঁচে যান। একবার রান-আউটের সুবর্ণ সুযোগ মিস করেন মিরাজ। মধ্যাহ্ন বিরতির আগে বিনা উইকেটে ৮৮ রান তোলে শ্রীলঙ্কা।

বিরতির পর ৯৬ রানে ভাঙে উদ্বোধনী জুটি। মিরাজের বলে ডাবলস নিতে গিয়ে করুনারত্নের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান-আউট হয়ে যান ১০৫ বলে ৬ চারে ৫৭ রান করা মাদুশকা। দ্বিতীয় সেশনের শেষদিকে অভিষেক টেস্ট উইকেটের দেখা পান হাসান মাহমুদ। ১২৯ বলে ৮৬ রান করা দিমুথ করুনারত্নেকে সরাসরি বোল্ড করে দেন এই পেসার। ভাঙে ১১৪ রানের দ্বিতীয় উইকেট জুটি।

দুই পেসার আর তিন স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। ১০৪তম ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেক হয়েছে তরুণ পেসার হাসান মাহমুদের। এই ম্যাচ দিয়েই প্রায় এক বছর পর টেস্টে ফিরলেন সাকিব আল হাসান। তাদের জায়গা দিতে একাদশের বাইরে চলে গেছেন দুই পেসার শরিফুল ইসলাম ও নাহিদ রানা। পেস আক্রমণে হাসানের সঙ্গী খালেদ আহমেদ। এছাড়া স্পিন আক্রমণে আছেন সাকিব, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

বাংলাদেশ একাদশ : মাহমুদুল হাসান, জাকির হাসান, নাজমুল হোসেন (অধিনায়ক), মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ ও হাসান মাহমুদ।

শ্রীলঙ্কা একাদশ : দিমুথ কারুনারাত্নে, নিশান মাদুশকা, কুসাল মেন্ডিস (উইকেটরক্ষক), অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, ধানাঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, প্রভাত জয়াসুরিয়া, আসিথা ফার্নান্দো, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্দো।

মন্তব্য করুন: