শান্তর ‘আতঙ্ক’ সাদা পোশাকের শ্রীলঙ্কা

২ এপ্রিল ২০২৪

শান্তর ‘আতঙ্ক’ সাদা পোশাকের শ্রীলঙ্কা

বহু বাধা বিঘ্ন পেরিয়ে দুঃসময় কাটিয়ে ব্যাট হাতে সুসময়ের দেখা পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। সেইসঙ্গে পেয়েছেন তিন ফরম্যাটে জাতীয় দলের নেতৃত্ব। তবে শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নামলেই কী যেন হয়ে যায় দেশের অন্যতম সেরা এই ব্যাটারের। অবশ্য সব ফরম্যাটে নয়, শুধু লাল বলে। চলতি চট্টগ্রাম টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২০ রান করে আউট হয়েছেন শান্ত। এর দ্বারা লঙ্কানদের বিপক্ষে তিনি ডাবল ফিগারে পৌঁছলেন ৬ ইনিংস পর!

পরিসংখ্যান ঘাটলে বেরিয়ে আসে শান্তর শ্রীলঙ্কা ভীতির এই বিস্ময়কর তথ্য। শান্ত এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ৬ টেস্টের ১১ ইনিংসে ২১.০৯ গড়ে সংগ্রহ করেছেন ২৩২ রান। যেখানে তার ক্যারিয়ার গড় ২৯.০৩। দ্বীপরাষ্ট্রের বিপক্ষে একটিমাত্র সেঞ্চুরি আছে ২০২১ সালে। সেটা তার ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি এবং এখন পর্যন্ত ক্যারিয়ারসেরা। পাল্লেকেলেতে খেলেছিলেন ১৬৩ রানের দুর্দান্ত ইনিংস। তবে সেটাই শেষ।  শ্রীলঙ্কার বিপক্ষে এর পরের ১০ ইনিংসে সেঞ্চুরি তো দূরের কথা, একটা ফিফটিও নেই!

নির্দিষ্ট করে বললে ওই ১০ ইনিংসের ৮টিতেই শান্ত দুই অংক ছুঁতে পারেননি! তার স্কোরগুলো যথাক্রমে- ০, ০, ২৬, ১, ৮, ২, ৫, ৬, ১ এবং ২০! লাল বলে একাধিক ম্যাচ খেলেছেন এমন প্রতিপক্ষের মাঝে শ্রীলঙ্কার বিপক্ষেই শান্তর ব্যাটিং গড় সবচেয়ে কম। সবচেয়ে বেশি গড় জিম্বাবুয়ের বিপক্ষে। তিন ম্যাচ খেলে ৫২ গড়ে শান্ত করেছেন ২০৮ রান। আর সব প্রতিপক্ষ বিচারে আফগানিস্তানের বিপক্ষে শান্তর গড় সবচেয়ে বেশি। এক টেস্টে জোড়া সেঞ্চুরিতে ১৩৫ গড়ে করেছেন ২৭০ রান।

এই শ্রীলঙ্কার বিপক্ষেই সাদা বলের ক্রিকেটে পাওয়া যায় ভিন্ন চিত্র। ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে শান্তর ব্যাটিং গড় ৮৫.৫০, যা যে কেনো প্রতিপক্ষের চেয়ে বেশি। একটি সেঞ্চুরির পাশাপাশি দুটি ফিফটিও করেছেন। আছে একটি চল্লিশ রানের ইনিংস। টি-টুয়েন্টিতেও অংকের হিসেবে শ্রীলঙ্কার বিপক্ষে শান্তর পারফর্ম্যান্সকে মন্দ বলার উপায় নেই। তিন ম্যাচে এক ফিফটিতে করেছেন ৭৪ রান। ব্যাটিং গড় ৩৭.০০। যে কোনো প্রতিপক্ষের বিচারে তৃতীয় সর্বোচ্চ গড়। তাহলে শুধু টেস্টেই কেন শ্রীলঙ্কার সামনে ধরাশায়ী হন বাংলাদেশ অধিনায়ক?

মন্তব্য করুন: