বাটলার ফিনিশিং দিতে না পারলে অবাক হতেন বেন স্টোকস

১৭ এপ্রিল ২০২৪

বাটলার ফিনিশিং দিতে না পারলে অবাক হতেন বেন স্টোকস

কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে জয়ের জন্য শেষ ৬ ওভারে রাজস্থান রয়্যালসের প্রয়োজন ৯৬ রান। হাতে ৪ উইকেট। জস বাটলার অপরাজিত ৩৩ বলে ৪২ রানে। সেই জায়গা থেকে বিধ্বংসী সেঞ্চুরি হাঁকিয়ে তিনি রাজস্থানকে ২ উইকেটের রুদ্ধশ্বাস জয় এনে দেন। তাই বাটলারের এই সেঞ্চুরিকে আলাদা করেই দেখছেন বিশেষজ্ঞরা। ইংল্যন্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকসও এর ব্যতিক্রম নন।

সবাই যখন কলকাতাকে জয়ী হিসেবে ধরেই নিয়েছে, তখনই বরুণ চক্রবর্তীর করা ১৫তম ওভার থেকে ১৭ রান নেন বাটলার। আন্দ্রে রাসেলের করা পরের ওভারেও আসে ১৭ রান। সুনীল নারাইনের পরের ওভারটিতে ১৬ রান দিলে শেষ ৩ ওভারে বাটলারদের ৪৮ রান দরকার ছিল। তখন ১৮তম ওভারে এসে মিচেল স্টার্ক ১৮ রান খরচ করেন। পরের দুই ওভারে ২৮ রানের সমীকরণও মিলয়ে ফেলেন বাটলার।

এমন নয় যে নারাইন, স্টার্কেরা খুব খারাপ বল করেছেন। আসলে বাটলারের কাছে যেন সব বাধাই ছিল তুচ্ছ। তার অমন ইনিংস সবাইকে অবাক করলেও বেন স্টোকস অবাক হননি। সতীর্থকে নিয়ে স্টোকস সোশ্যাল সাইটে লিখেছেন, সত্যি বলতে, পাওয়েলের আউটের পর বাটলার যদি খেলা শেষ করে না আসতে পারত, তাহলেই বেশি অবাক হতাম। ও এতটাই ভালো, ম্যাচ পরিস্থিতি বোঝার সামর্থ্য, খেলা থেকে আবেগটাকে দূরে সরিয়ে রাখার সামর্থ্যই ওকে আলাদা করেছে।

বাটলার শেষ পর্যন্ত ৬০ বলে ৯ চার ৬ ছক্কায় ১০৭ রানে অপারজিত থাকেন। চলতি মৌসুমে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। এর আগে গত ৬ এপ্রিল রয়্যাল চ্যালেঞ্জার্সে বেঙ্গালুরুর বিপক্ষেও অপরাজিত সেঞ্চুরি করে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছিলেন বাটলার। টি-টুয়েন্টি ক্যারিয়ারে তার সেঞ্চুরির সংখ্যা ৮টি, যার ৭টিই আইপিএলে।

মন্তব্য করুন: