উইকেট পাচ্ছেন না, তাই খুশি নন রশিদ

১৭ এপ্রিল ২০২৪

উইকেট পাচ্ছেন না, তাই খুশি নন রশিদ

এবারের আইপিএলে নিজের সেরা ছন্দে ফিরতে বেশ বেগ পেতে হচ্ছে রশিদ খানকে। পিঠের চোটের সঙ্গে লম্বা সময় লড়াই করে গত মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে মাঠে ফিরেছিলেন আফগানিস্তানের এই তারকা। এরপর গুজরাট টাইটান্সের হয়ে বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের এবারের আসরে সব ম্যাচ খেললেও এখনও নিজের পারফরম্যান্স নিয়ে সন্তুষ্ট হতে পারছেন না তিনি। চাহিদা মতো উইকেট শিকার করতে না পারাকে এর কারণ বলে জানিয়েছেন এই লেগ-স্পিনার। 

মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের আইপিএল শুরু করে গুজরাট। ২০২২ আসরের চ্যাম্পিয়নদের শিরোপা পুনরুদ্ধারের অভিযানের প্রথম ম্যাচে ২৩ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন রশিদ। অবশ্য এরপরের প্রতি ম্যাচেই উইকেট পেলেও পারফরম্যান্স তার মানের ছিল না।

সবশেষ রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচে ১৮ রানের বিনিময়ে ১ উইকেট নেওয়া রশিদের মতে, হারানো ছন্দ ফিরে পেতে শুরু করেছেন তিনি। ভারতীয় বার্তা সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ২৫ বছর বয়সী এই ক্রিকেটার জানান, পারফরম্যান্সের উন্নতিতে সন্তুষ্ট তিনি।

“অস্ত্রোপচারের পর প্রথম তিন ম্যাচে আমি কিছুটা ভুগেছি। ছন্দে ফেরাটা সহজ ছিল না। গত দুই-তিন ম্যাচের পারফরম্যান্সে আমি খুব খুশি। শরীর আমাকে যেভাবে বোলিং উপভোগ করতে দিয়েছে আমি সেভাবে খেলেছি এবং এতে আমি বেশ খুশি। শিকার ধরার দিক থেকে আমি খুশি নই। তবে টি-টুয়েন্টি ক্রিকেটের মূল ব্যাপারটাই এমন (যে কোনোভাবে অবদান রাখা)।”

উইকেট না পেলেও দলের হয়ে দায়িত্ব পালনে সব ধরনের চেষ্টা চালিয়ে যাওয়ার কথা জানিয়ে রশিদ বলেন, “কখনও কখনও আপনাকে ছোট ভূমিকাও পালন করতে হয়, যা দলকে ম্যাচ জিততে সহায়তা করে এবং আমি সেই ভূমিকা পালন করার যথাসাধ্য চেষ্টা করছি। ম্যাচের যেকোনো অংশে খেলার মোমেন্টাম পরিবর্তন করতে আমার সেরাটা দেওয়ার চেষ্টা করি। শেষ আট ম্যাচে আরও বেশি উইকেট নেওয়ার জন্য সর্বোচ্চটা দেব।”

এখন পর্যন্ত ৬ ম্যাচে মাঠে নেমে  ২৪ গড় এবং ওভারপ্রতি প্রায় ৮ করে রান দিয়ে কেবল ৬ উইকেট রশিদের। উইকেট পাওয়ার সংখ্যার তালিকায় আছেন ১৯তম স্থানে। তবে গত আসরে আসরে এই তারকা লেগ-স্পিনার ২৭ উইকেট নিয়ে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন।

মন্তব্য করুন: