ধোনির রেকর্ড এখন রাহুলের দখলে

২০ এপ্রিল ২০২৪

ধোনির রেকর্ড এখন রাহুলের দখলে

বয়সটা ৪৩ বছর ছুঁই ছুঁই করলেও এখনও যেন থামার কোনো নাম নেই মহেন্দ্র সিং ধোনির। ক্যারিয়ারের শেষ লগ্নে এসেও চেন্নাই সুপার কিংসের হয়ে বিস্ফোরক সব ইনিংসে দর্শকদের ব্যাপক বিনোদন দিয়ে যাচ্ছেন ভারতের সাবেক অধিনায়ক। আইপিএলে অসংখ্য রেকর্ডের এই মালিক যে মাঠেই যাচ্ছেন সেটিকেই বানিয়ে ফেলছেন নিজের রাজ্য।ধোনি! ধোনি!’ স্লোগানে মুখরিত হয়ে উঠছে পুরো গ্যালারি। তবে এরই মাঝে এই মহাতারকার একটি রেকর্ড ভেঙে নিজের দখলে নিয়েছেন লোকেশ রাহুল। সেটিও ধোনির সামনেই।

শনিবার চেন্নাইয়ের বিপক্ষে ঘরের মাঠে উইকেটকিপার-ব্যাটার হিসেবে ধোনির সর্বোচ্চ ফিফটি অথবা পঞ্চাশোর্ধ্ব ইনিংসের রেকর্ড নিজের করে নিয়েছেন লক্ষ্ণৌ সুপার জায়েন্টসের অধিনায়ক রাহুল। ডানহাতি এই ব্যাটার ৫৩ বলে ৮২ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলকে ম্যাচ জেতান উইকেটে।

এতদিন বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট আসরের ২৫৭ ম্যাচে ধোনির ফিফটি ছিল ২৪টি। অভিজ্ঞ এই ব্যাটার টুর্নামেন্টে সবশেষ ৫০ রানের ইনিংস খেলেন ২০২২ সালের আসরে। এরপরের আসরগুলো থেকে ইনিংসের শেষ দিকে ব্যাট করায় খুব বেশি বল খেলার সুযোগও পান না চেন্নাইয়ের এই ক্রিকেটার।

অন্যদিকে, এদিনের ম্যাচে ধোনির রেকর্ড ভেঙে উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে আইপিএলে ২৫তম পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেন রাহুল। টুর্নামেন্টে এখন পর্যন্ত ১২৫ ম্যাচ খেলা রাহুল এই ভূমিকায় ম্যাচ খেলেছেন ৬৮টি।

উইকেটকিপার-ব্যাটার হিসেবে ২৩টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলে এই তালিকায় তৃতীয় দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। ২১ পঞ্চাশোর্ধ্ব ইনিংস নিয়ে পরের অবস্থানে আছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দিনেশ কার্তিক চতুর্থ পাঁচে সাবেক ভারতীয় ক্রিকেটার রবিন উথাপ্পা (১৮)

ক্যারিয়ারের অন্তিম মুহূর্তে থাকা ধোনিকে এবারের আসরে ভিন্ন এক রূপে দেখছে ক্রিকেট বিশ্ব। লক্ষ্ণৌ বিপক্ষে ম্যাচে খেলেন বলে চার ছক্কায় ২৮ রানের বিস্ফোরক এক ইনিংস। এই ইনিংস খেলার পথে আইপিএলের ইতিহাসে প্রথম উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে হাজার রানের মাইলফলক স্পর্শ করেন ধোনি। শুধু তাই নয়, চলতি মৌসুমে কমপক্ষে ৩০ বল খেলেছে এমন ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ স্ট্রাইক-রেটও (২৫৫.৮৮) ধোনির।

আর ম্যাচ শেষে ধোনির এই ইনিংসের আলাদা করে প্রশংসা করে রাহুল বলেন, “(চেন্নাইয়ের) ১৬০১৬৫ রান হলে ঠিক হতো। কিন্তু আবারও ধোনির কারণে হলো না (হাসি) তিনি নামলে চাপ বাড়ে বোলারদের ওপর। সময় এবং বোলারদের ওপর তার এমনই আধিপত্য। আমাদের দলটা তরুণ এবং আমার মনে হয় এই প্রথম তারা ধোনির মতো ব্যক্তিত্বের মুখোমুখি হওয়ার চাপে পড়ল। দর্শকেরা তো গগণবিদারী আওয়াজ তুলেছেন।

মন্তব্য করুন: