টি-টুয়েন্টি বিশ্বকাপে রোহিত-কোহলিকে ওপেনিংয়ে দেখতে চান সৌরভ

২৪ এপ্রিল ২০২৪

টি-টুয়েন্টি বিশ্বকাপে রোহিত-কোহলিকে ওপেনিংয়ে দেখতে চান সৌরভ

মাসখানেক বাদেই ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হতে যাচ্ছে টি-টুয়েন্টি বিশ্বকাপ। কিন্তু এবারের আসরে ভারতের জার্সি গায়ে বিরাট কোহলিকে দেখা যাবে কি না সে বিষয়ে এখনও শঙ্কা রয়েছে। তবে আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় আসরে রোহিত শর্মার সঙ্গে ডানহাতি এই ব্যাটারকেই ওপেনিংয়ে দেখতে চাইছেন ভারতের সাবেক অধিনায়ক ও বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি।

বর্তমানে আইপিএলে ব্যস্ত সময় পার করছেন কোহলিও। বিশ্বকাপ দলে জায়গা পেতে নিজের সর্বোচ্চটা দিচ্ছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। এখন পর্যন্ত ৮ ম্যাচে ওপেনিংয়ে দুই ফিফটি ও এক শতক এবং ১৫০ দশমিক ৩৯ স্ট্রাইক-রেটে ৩৭৯ রান করে চলতি মৌসুমের সর্বোচ্চ রান-সংগ্রাহকও ডানহাতি এই ব্যাটার।

বিসিসিআইয়ের সভাপতির দায়িত্ব পালন করা সৌরভ এখন আছেন দিল্লি ক্যাপিটালসের ক্রিকেট পরিচালকের পদে। সম্প্রতি ফ্র্যাঞ্চাইজিটির আয়োজিত এক অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে টি-টুয়েন্টি বিশ্বকাপ নিয়ে ভাবনার কথা জানান ভারতের সাবেক অধিনায়ক। রোহিত ও কোহলি ওপেনিংয়ে নামলে তা দলের জন্যই ভালো হবে বলে মত দেন তিনি।

“আমি বলছি না নির্বাচকদের এটাই করতে হবে তবে আমার ব্যক্তিগত মত হলো, রোহিত ও বিরাট টিটুয়েন্টি বিশ্বকাপে ওপেন করুক। ৫০ ওভারে বিশ্বকাপে আপনারা রোহিতকে দেখছেন। সে নেমেই মারত। এ কারণেই আমরা অসাধারণ দল ছিলাম। রোহিত প্রথম ৭৮ ওভারে প্রতিপক্ষের ওপর যে চাপ তৈরি করত, সেটা মিডল অর্ডারকে দম ফেলার সুযোগ করে দিত। আমি মনে করি, বিরাট ও রোহিতেরও (টিটুয়েন্টি বিশ্বকাপে) সেটা করা উচিত। ওরা অসাধারণ খেলোয়াড়।”

অন্যদিকে, চলতি মৌসুমে কোহলির ব্যাটে রানের ফুলঝুরি ফুটলেও তার স্ট্রাইক-রেট নিয়ে বেশ সমালোচনা রয়েছে। বিশেষ করে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচে ৬৭ বলে শতক হাঁকিয়ে যৌথভাবে আইপিএলের ইতিহাসের মন্থরতম সেঞ্চুরি করেন তিনি। তার বিপরীতে এবারের আসরে প্রতিপক্ষ বোলারদের ওপর রীতিমত তাণ্ডব চালাচ্ছেন সানরাইজার্স হায়দরাবাদের ট্র্যাভিস হেড।

অস্ট্রেলিয়ার এই ওপেনার খুনে মেজাজে ব্যাট চালিয়ে নিজেদের শেষ ম্যাচে দিল্লির বিপক্ষে করেন ৩২ বলে ৮৯ রান। তার আগের ম্যাচে কোহলির দলের বিপক্ষে স্রেফ ৩৯ বলে সেঞ্চুরি হাঁকান। ৬ ম্যাচে ২১৬ স্ট্রাইক-রেট এবং দুই ফিফটি ও এক শতকে ৩২৪ রান করা হেড এখন তৃতীয় সর্বোচ্চ রান-সংগ্রাহক।

হেডের মতো কোহলিরও ৪০ বলে সেঞ্চুরি করার সামর্থ্য আছে জানিয়ে সৌরভ বলেন, “বিরাট কোহলির ৪০ বলে সেঞ্চুরি করার সামর্থ্য আছে। ওকে ভয়ডরহীন ক্রিকেট খেলতে হবে, প্রথম বল থেকেই মারতে হবে।”

মন্তব্য করুন: