রোমাঞ্চকর লড়াই শেষে সিরিজ জয়ের পথে ‘অনভিজ্ঞ’ নিউ জিল্যান্ড

২৬ এপ্রিল ২০২৪

রোমাঞ্চকর লড়াই শেষে সিরিজ জয়ের পথে ‘অনভিজ্ঞ’ নিউ জিল্যান্ড

শেষ ওভারে জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন ছিল ১৮ রান। হাতে ছিল ৩ উইকেট। জিমি নিশামের করা ওভারের প্রথম বলে চার মেরে লড়াইটা জমিয়ে তুলেছিলেন উসামা মীর। তবে পরের বলেই ডানহাতি এই ব্যাটার বোল্ড হলে একমাত্র আশা হয়ে থাকেন ইমাদ ওয়াসিম। অবসর ভেঙে জাতীয় দলে ফেরা এই অল-রাউন্ডার স্ট্রাইকে থাকায় শেষ দুই বলে উত্তেজনা উঠেছিল তুঙ্গে। কিন্তু পঞ্চম বলে চার মারলেও শেষ বলে বলে এক রানের বেশি নিতে পারেননি ইমাদ। আর এতেই সিরিজ জয়ের পথে এক ধাপ গেছে নিউ জিল্যান্ড।

বৃহস্পতিবার লাহোরে চতুর্থ টি-টুয়েন্টিতে কিউইদের দেওয়া ১৭৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তানের ইনিংস থামে ১৭৪ রানে। স্বাগতিকদের ৪ রানে হারিয়ে টানা দুই ম্যাচ জিতে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল অনভিজ্ঞ এক দল নিয়ে আসা নিউ জিল্যান্ড।

এদিন প্রথমবারের মতো একাদশে জায়গা পান অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা ইমাদ। দলকে জেতাতে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে করেন ১১ বলে ২২ রান। তবে লক্ষ্য তাড়ায় পাকিস্তানের শুরুটা একদমই ভালো হয়নি। দ্বিতীয় ওভারেই হারায় অধিনায়ক বাবর আজমের (৫) উইকেট। আরেক ওপেনার সাইম করেন ১৫ বলে ২০ রান।

প্রথম ১০ ওভারের মধ্যে উসমান খান (১৬) ও শাদাব খানের (৭) উইকেট হারিয়ে চাপে থাকা দলকে টেনে তুলতে ইফতিখার আহমেদকে নিয়ে হাল ধরেন ফখর জামান। পঞ্চম উইকেট জুটিতে যোগ করেন ৪১ বলে ৫৯ রান। তবে পরপর দুই ওভারে এই ব্যাটার সাজঘরে ফিরলে স্বাগতিকদের জন্য জয়ের পথ কঠিন হয়ে যায়। ইফতিখার করেন ২০ বলে ২৩ রান এবং ৪৫ বলে দলীয় সর্বোচ্চ ৬১ রান করেন ফখর।   

এর আগে টস জিতে নিউ জিল্যান্ডকে উড়ন্ত সূচনা এনে দেন টম ব্লান্ডেল ও টিম রবিনসন। উদ্বোধনী জুটিতে ৫ ওভারে ৫৬ রান যোগ করেন এই দুই ব্যাটার। ব্লান্ডেলের (২৮) উইকেট হারালে পাওয়ার প্লে শেষে কিউইদের সংগ্রহ দাঁড়ায় ১ উইকেটে ৬২ রান। তবে এরপরই পাকিস্তানের নিয়ন্ত্রিত বোলিংয়ে রানের গতি কমতে থাকে।    

প্রথম ১০ ওভারে ১ উইকেটে ৯৩ রান তোলা কিউইরা শেষ ১০ ওভারে ৬ উইকেট হারিয়ে কেবল ৮৫ রান তুলতে পারেক্যারিয়ারের প্রথম ফিফটিতে ৪টি চার ও ২টি ছক্কায় ৩৬ বলে সর্বোচ্চ ৫১ রান করেন রবিনসন।

প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর দ্বিতীয়টি জিতেছিল পাকিস্তান। আগামী শনিবার লাহোরেই হবে পঞ্চম ও শেষ ম্যাচ।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add