কলকাতাকে যেভাবে বদলে দিয়েছেন গৌতম গম্ভীর

২৭ এপ্রিল ২০২৪

কলকাতাকে যেভাবে বদলে দিয়েছেন গৌতম গম্ভীর

গত কয়েক মৌসুমের ব্যর্থতা কাটিয়ে এবারের আইপিএলে বেশ ভালো অবস্থায় আছে কলকাতা নাইট রাইডার্স। শুক্রবার ২৬১ রান করে পাঞ্জাব কিংসের কাছে হারের পরও পয়েন্ট টেবিলে তারা দুই নম্বরে আছে। নাইটদের এই পরিবর্তনের পেছনে বড় অবদান দলটির সাবেক অধিনায়ক তথা বর্তমান মেন্টর গৌতম গম্ভীরের। তিনিই নাকি বদলে দিয়েছেন দলটিকে।

গম্ভীরের নেতৃত্বে ২০১২ এবং ২০১৪ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল কলকাতা। এরপর আর কখনই তারা শিরোপার স্বাদ পায়নি। গত আসরে গম্ভীর লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন। চলতি আসর শুরুর আগে কলকাতা তাকে মেন্টর হিসেবে দলে ফেরায়। বদলে যায় নাইটদের পারফর্ম্যান্স। তারা যেন নতুন করে উদ্যম ফিরে পায়।

পাঞ্জাব ম্যাচে মাঠে নামার আগে সম্প্রচারকারী চ্যানেলে গম্ভীরের উচ্ছসিত প্রশংসা করেছেন নাইট রাইডার্সের ক্যারিবিয়ান অল-রাউন্ডার সুনিল নারাইন, গম্ভীরের উপস্থিতি দলের মধ্যে আলাদা শক্তি এনে দিয়েছে। প্রচলিত ধ্যান-ধারণার বাইরে গিয়ে তার ব্যতিক্রমী চিন্তা দলকে অনেক সাহায্য করেছে। ক্রিকেটের প্রতি গম্ভীর অনেকটাই আবেগপ্রবণ। সবসময় তার মাথায় কোনো না কোনো পরিকল্পনা থাকেই। সেটাই আমাদের সাফল্য এনে দিয়েছে।

কিছুদিন আগে একটি সাক্ষাৎকারে সুনীল নারাইনের প্রশংসা করেছিলেন গম্ভীর। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের ভারত সফরে প্রথমবার নারাইনকে দেখার স্মৃতিচারণ করে বলেছিলেন, সুনিলের ৭-৮টা ডেলিভারি খেলেই বুঝে গিয়েছিলাম, সে ক্রিকেট খেলাটার, বিশেষ করে টি-টুয়েন্টির বড় কিছু হয়ে উঠবে। দেখুন, এখন সুনীল নারাইন কোথায় আছে। সম্ভবত আইপিএলের ইতিহাসে সেরা বোলার।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add