নারী আম্পায়ারে আপত্তির কথা প্রাইম ব্যাংকের অস্বীকার

২৮ এপ্রিল ২০২৪

নারী আম্পায়ারে আপত্তির কথা প্রাইম ব্যাংকের অস্বীকার

ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে নারী আম্পায়ারের অধীনে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের ম্যাচ খেলতে আপত্তি জানানো নিয়ে দেশে এখন সমালোচনার ঝড় বইছে। তবে এই অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব কর্তৃপক্ষ।

গত বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সুপার লিগের ম্যাচে প্রাইম ব্যাংক ও মোহামেডান মুখোমুখি হয়। ম্যাচ পরিচালনার জন্য মাঠ আম্পায়ার হিসেবে দায়িত্ব পান মনিরুজ্জামান ও সাথিরা জাকির জেসি। অভিযোগ আছে, নারী আম্পায়ার দিয়ে এই ম্যাচ পরিচালনা করায় সেদিন আপত্তি জানিয়েছিল দুই ক্লাবের কর্মকর্তা ও খেলোয়াড়রা। এ জন্য নির্ধারিত সময়ের পরে ম্যাচ শুরু করতে হয়েছিল। এমনকি আম্পায়ার পরিবর্তনের জন্য বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমান মিঠুকে নাকি ফোনও করা হয়েছিল।

এরপর শনিবার দেশের শীর্ষস্থানীয় এক গণমাধ্যমকে আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান প্রাইম ব্যাংক ও মোহামেডানের আপত্তির বিষয়টি নিশ্চিত করে বলেন, “তারা (দুই দল) এই বিষয়ে অভিযোগ জানিয়েছিল, কিন্তু পরে মেনে নিয়েছে। তিনি (জেসি) একজন আইসিসির অফিশিয়াল আন্তর্জাতিক আম্পায়ার। তাকে যেহেতু দায়িত্ব দেয়া হয়েছে, অবশ্যই মূল্যায়ন করে দেয়া হয়েছে। এখন এটা না মানলে তো আমরা বৈষম্য করছি।”

একই দিন দেশের আরেক শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যমের কাছে ক্লাব দুটি আপত্তির বিষয়টি অস্বীকার করলেও নিজেদের ম্যাচ আম্পায়ার জেসিকে নিয়ে নিজেদের অনীহার কথা প্রকাশ করে।

এই বিষয়ে মোহামেডানের ক্রিকেট সমন্বয় কমিটির তরিকুল ইসলাম টিটু বলেন, “আমরা আসলে আপত্তি তুলিনি। আমরা এমনিতে বলাবলি করছিলাম যে ম্যাচের মেরিট অনুযায়ী তো এত বড় ম্যাচে জেসি আম্পায়ার হতে পারে না। আমরা বলছিলাম এত বড় ম্যাচে আরও ভালো আম্পায়ার দরকার ছিলো।”

অন্যদিকে, প্রাইম ব্যাংকের ম্যানেজার শিকদার আবুল হাশেম কঙ্কন আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে নিজেদের অসন্তুষ্টির কথা জানান।

মহিলা আম্পায়ার দেবে এটা তো জানি না আমরা। বাংলাদেশে মহিলা আম্পায়ারের অভিজ্ঞতা কেমন এটা তো আমরা সবাই জানি। আপত্তি করি না। যেহেতু এটা বড় ম্যাচ, এখানে নিয়মিত যারা করে তাদের আশা করছিলাম। মহিলা আম্পায়ার দেখেন যেটা এলবিডব্লিউ সেটা দেয় নাই, যেটা হয় নাই সেটা দিছে। আমরা ম্যাচ শুরুর আগেও কিছু বলিনি। এমনিতে নিজেরা আলাপ করেছি।”

তবে এই ঘটনায় দেশজুড়ে সমালোচনার সৃষ্টি হওয়ায় একদিনের মাথায় নিজেদের বক্তব্য পাল্টে ফেললো প্রাইম ব্যাংক। এক বিবৃতিতে তারা তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে।

রোববার সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে প্রাইম ব্যাংকের তরফ থেকে বলা হয়, “সম্প্রতি কিছু গণমাধ্যমে প্রকাশিত ‘নারী আম্পায়ারের অধীনে ক্রিকেট খেলতে আপত্তি’ শীর্ষক সংবাদটি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। এসব সংবাদে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের নাম জড়ানো অত্যন্ত দুঃখজনক।”

প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব প্রগতিতে বিশ্বাসী এবং সব লিঙ্গ-ধর্ম-বর্ণের মানুষের প্রতি শ্রদ্ধাশীল। মাঝে মাঝে ম্যাচ চলাকালীন আম্পায়ারদের কিছু ভুল সিদ্ধান্তের প্রতিবাদে খেলোয়াড়রা মাঠেই অসন্তোষ প্রকাশ করেন, যা খেলারই অংশ। প্রকাশিত খবরে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিরুদ্ধে কোনো নির্দিষ্ট আম্পায়ারের অধীনে ম্যাচ খেলতে চায়নি বলে যে অভিযোগ করা হয়েছে, তা একেবারেই ভিত্তিহীন। সুতরাং এ ধরনের ভিত্তিহীন ও ভুল সংবাদ প্রচারণা থেকে বিরত থাকতে সব সংবাদকর্মীদের প্রতি অনুরোধ করা হচ্ছে।”

মন্তব্য করুন: