কারস্টেন ও গিলেস্পির হাতেই দেওয়া হলো পাকিস্তান দলের দায়িত্ব

২৮ এপ্রিল ২০২৪

কারস্টেন ও গিলেস্পির হাতেই দেওয়া হলো পাকিস্তান দলের দায়িত্ব

গত কয়েক সপ্তাহ ধরে গুঞ্জন চলছিল, দক্ষিণ আফ্রিকার সাবেক ওপেনার গ্যারি কারস্টেন এবং অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পিকে স্থায়ীভাবে জাতীয় দলের কোচ পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পিসিবি। অবশেষে সেই গুঞ্জনটাই সত্যি হয়েছে। পাকিস্তানের সাদা বলের দলের জন্য কারস্টেন এবং লাল বলের দলের জন্য গিলেস্পিকে কোচ নিয়োগ দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

রোববার এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি। একই সঙ্গে দলের বর্তমান অন্তর্বর্তীকালীন কোচ আজহার মেহমুদকে তিন ফরম্যাটেরই সহকারী কোচ করা হয়েছে।

চলতি মাসের শুরুতে পাকিস্তানের গণমাধ্যমে কারস্টেন ও গিলেস্পিকে কোচ হিসেবে নিয়োগ দেওয়ার খবর বের হয়। তবে বিষয়টি তখন প্রক্রিয়াধীন থাকায় চুক্তির আনুষ্ঠানিকতা শেষে নতুন কোচদের নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার অপেক্ষায় ছিল পিসিবি।

আগামী ২২ মে ইংল্যান্ডের বিপক্ষে শুরু হতে যাওয়া ৪ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ দিয়ে পাকিস্তান দলের দায়িত্ব নিতে পারেন কারস্টেন। ৩০ মে সিরিজ শেষ হলে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ টি-টুয়েন্টি বিশ্বকাপ খেলতে যাবে তারা। এই আসরের পর আগস্টে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে লাল বলের দায়িত্ব নেবেন গিলেস্পি।

লাহোরে সংবাদ সম্মেলনে নতুন নিয়োগ প্রসঙ্গে পিসিবি প্রধান বলেছেন, “পাকিস্তান ক্রিকেট পরিবারে তাদের স্বাগত জানাই। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটের দুই জায়গাতেই জেসনের কোচিং ক্যারিয়ার সাফল্যময়। গ্যারির কোচিং ক্যারিয়ারের মূল দিক হচ্ছে জয়ের মানসিকতা তৈরি করা, তরুণ প্রতিভা গড়া ও সর্বোচ্চ পর্যায়ে সাফল্য এনে দেওয়া। এটাই তাকে ক্রিকেটের সর্বোচ্চ সম্মানের এবং চাহিদাসম্পন্ন কোচ বানিয়েছে।”

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবির পর পাকিস্তানের কোচিং প্যানেলে ব্যাপক পরিবর্তন আনে পিসিবি। টিম ডিরেক্টর মিকি আর্থার ও হেড কোচ গ্র্যান্ট ব্র্যাডবার্নকে সরিয়ে দেওয়া হয়। এরপর অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড সফরে টিম ডিরেক্টর ও প্রধান কোচের দায়িত্ব পালন করেন দেশটির সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজ। তারপর থেকেই হন্যে হয়ে নতুন কোচ খুঁজছিল পাকিস্তান। পিসিবিকে ফিরিয়ে দেন শেন ওয়াটসন, মাইক হেসন ও ড্যারেন সামির মতো কোচ ও সাবেক ক্রিকেটাররা।

কোচ হিসেবে ভারতকে ২৮ বছর পর ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জেতান কারস্টেন। বর্তমানে আইপিএলে গুজরাট টাইটানসের মেন্টরের দায়িত্বে আছেন তিনি। দক্ষিণ আফ্রিকার সাবেক এই ওপেনার ১০১টি টেস্ট ও ১৮৫টি ওয়ানডে খেলেছেন।

অন্যদিকে, অস্ট্রেলিয়ার হয়ে ৭১টি টেস্ট ও ৯৭টি ওয়ানডে খেলা গিলেস্পি কিছুদিন আগে দক্ষিণ অস্ট্রেলিয়া ও অ্যাডিলেড স্ট্রাইকার্সের ছেলেদের দলের প্রধান কোচের দায়িত্ব ছাড়েন। ২০১৪ ও ২০১৫ সালে কোচ হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ইংল্যান্ডের দল ইয়র্কশায়ারকে টানা দুবার কাউন্টি শিরোপা জেতান।

মন্তব্য করুন: