ভারতের চ্যাম্পিয়নস ট্রফির ম্যাচগুলো লাহোরে আয়োজন করতে চায় পাকিস্তান

ভারতের চ্যাম্পিয়নস ট্রফির ম্যাচগুলো লাহোরে আয়োজন করতে চায় পাকিস্তান

কয়েকদিন আগেই ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ভেন্যুর তালিকা আইসিসির কাছে পাঠিয়েছে পাকিস্তান। এবার সেখান থেকে কেবল একটি মাঠেই ভারতের সব ম্যাচ আয়োজন করার পরিকল্পনা চাইছে দেশটি। ভারতীয় খেলোয়াড় ও সমর্থকদের সুবিধার কথা বিবেচনা করে ম্যাচগুলো লাহোরে আয়োজনের প্রস্তাব দিয়েছে পিসিবি।

বুধবার এক প্রতিবেদনে এমনটাই জানায় ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। দুই সপ্তাহব্যাপী এবারের চ্যাম্পিয়নস ট্রফির ম্যাচগুলো হবে লাহোর, করাচি ও রাওয়ালপিন্ডিতে। আর দীর্ঘ ১৭ বছর পর ভারতীয় দল পাকিস্তান সফরে গেলে ফাইনালের ভেন্যু হিসেবে ঠিক করা লাহোরেই সব ম্যাচগুলো আয়োজন করতে চায় পাকিস্তান।

মূলত প্রতিবেশি দুই দেশের রাজনৈতিক বৈরিতা এবং ভ্রমণজনিত নিরাপত্তার কথা বিবেচনায় লাহোরকে রোহিত-কোহলিদের জন্য উপযুক্ত মনে করছে পিসিবি। শহরটির কাছেই দুই দেশের ওয়াগাহ সীমান্ত থাকায় ভারতীয় দর্শকরা সহজেই ভ্রমণ করতে পারবে বলে এই আশা আয়োজক দেশটির।

চলতি সপ্তাহের শুরুর দিকে পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি জানান, আগামী বছর ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে তারা চ্যাম্পিয়নস আয়োজন করতে চায়। দুই দেশের বৈরী সম্পর্ক থাকায় ভারতের পাকিস্তান সফরে যাওয়া নিয়ে অনিশ্চয়তা থাকলেও মহসিনের আশা, আট দলের এই টুর্নামেন্টে সব দেশ অংশ নেবে।

সবশেষ ২০০৮ সালের এশিয়া কাপ খেলতে পাকিস্তান সফরে যায় ভারত। এরপর গত বছর শুধু পাকিস্তানে এশিয়া কাপ হওয়ার কথা থাকলেও বিসিসিআইয়ের আপত্তিতে হাইব্রিড মডেলে শ্রীলঙ্কার সাথে টুর্নামেন্ট আয়োজন করতে বাধ্য হয় পিসিবি। সেবার ভারতের সব ম্যাচ শ্রীলঙ্কায় হয়।

চ্যাম্পিয়নস ট্রফির বর্তমান চ্যাম্পিয়ন পাকিস্তান সবশেষ আইসিসির কোনো ইভেন্ট আয়োজন করে ১৯৯৬ সালে। সে বছর ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করে তারা। এরপর যৌথভাবে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের কথা থাকলেও নিরাপত্তাজনিত কারণে পিসিবি সেই সুযোগ হারায়।

মন্তব্য করুন: