জিম্বাবুয়েও ফর্মে ফেরাতে পারছে না লিটন-শান্তকে

জিম্বাবুয়েও ফর্মে ফেরাতে পারছে না লিটন-শান্তকে

দরজায় কড়া নাড়ছে টি-টুয়েন্টি বিশ্বকাপ, অথচ বাংলাদেশের অন্যতম সেরা দুই ব্যাটার লিটন কুমার দাস আর নাজমুল হোসেন শান্ত ফর্মহীনতায় ভুগছেন। দুজনের ব্যাটে রান নেই, আউট হচ্ছেন দৃষ্টিকটুভাবে। এমনকী ঘরের মাঠে জিম্বাবুয়ের মতো দলের বিপক্ষেও তারা রান করতে পারছেন না! ১ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্রের মাটিতে শুরু হতে যাওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে তাই বাংলাদেশের ব্যাটিংয়ে অশনি সংকেত।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টুয়েন্টিতে মঙ্গলবার স্কুপ খেলতে গিয়ে কুৎসিতভাবে বোল্ড হয়েছেন লিটন। ব্লেসিং মুজারাবানির টানা দুই বলে স্কুপ করতে গিয়ে ব্যর্থ হওয়ার পর তৃতীয় বলে আবার একই চেষ্টায় যেভাবে উইকেট বিলিয়ে দিলেন, সেটাকে কুৎসিত ছাড়া আর কী বলা যায়! আউট হওয়ার আগে করেন ১৫ বলে ১২ রান। ড্রেসিংরুমে ফিরে লিটন যদি নিজের আউটের সেই ভিডিওটা দেখেন, নিশ্চিতভাবেই লজ্জা পাবেন। সিরিজের প্রথম তিন ম্যাচে লিটনের মোট সংগ্রহ ৩৬ রান। আগের দুই ম্যাচে করেছেন ১ এবং ২৩। দুটি ম্যাচেই আউট হয়েছেন দৃষ্টিকটুভাবে।

ফর্মহীনতার কবলে পড়া আরেক গুরুত্বপূর্ণ ব্যাটার হলেন অধিনায়ক শান্ত। ৫ম ওভারে স্কিড করে ভেতরে ঢোকা সিকান্দার রাজার আর্ম বলটি তিনি নাজমুল ব্যাটে খেলতেই পারলেন না! ব্যাট ও প্যাডের মাঝে বিশাল ফাঁক দিয়ে বোল্ড! ৪ বলে ৬ রান করে তাকে ফিরতে হয়েছে। আগের দুই ম্যাচে তিনি করেছেন ২১ আর ১৬ রান। অথচ, গত বছরই কী দুর্দান্ত ফর্মে ছিলেন শান্ত। ব্যাট হাতে মাঠে নামলেই রানের ফোয়ারা ছোটাতেন। সেই শান্তও যেন নিজেকে হারিয়ে ফেলেছেন বিশ্বকাপের আগে।

অতীতে দেখা গেছে, জিম্বাবুয়ের মতো খর্বশক্তির দলের বিপক্ষে অনেক ক্রিকেটারই ফর্ম ফিরে পেয়েছেন। তাদের দুর্বল বোলিংকে তুলোধুনো করে ছেড়েছেন বাংলাদেশের অনেক ব্যাটসম্যান। এবার এই দৃশ্যের ব্যাতিক্রম দেখা যাচ্ছে। জিম্বাবুয়ে এসেও ফর্মে ফেরাতে পারছে না লিটন-শান্তকে। আসন্ন বিশ্বকাপে শান্ত বাংলাদেশকে নেতৃত্ব দেবেন, তাই ১৫ জনের দলে তার না থাকার প্রশ্নই আসে না। ২৫ মে পর্যন্ত দল পরিবর্তনের সুযোগ আছে। লিটন শেষ পর্যন্ত ১৫ জনের দলে টিকতে পারবেন তো?

মন্তব্য করুন: