সাকিবের ঘূর্ণিতে সিরিজ ৪-০ করল বাংলাদেশ

সাকিবের ঘূর্ণিতে সিরিজ ৪-০ করল বাংলাদেশ

ভয়াবহ ব্যাটিং ব্যর্থতার রেশ না কাটতেই বল হতে মাঠে নেমে পড়তে হলো বাংলাদেশি ক্রিকেটারদের। মিরপুরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ১৪৩ রান মোটেও ছোট সংগ্রহ নয়। মাঠের পারফর্ম্যান্স দিয়েই ধারণাটা সত্যি প্রমাণ করলেন বোলাররা। জিম্বাবুয়ে টার্গেটের কাছাকাছি পৌঁছে গেলেও শেষ পর্যন্ত ৫ রানের জয়ে পাঁচ ম্যাচ সিরিজ ৪-০ করে ফেলল নাজমুল হোসেন শান্তর দল। ঘূর্ণবলে নেতৃত্ব দিলেন সাকিব আল হাসান।

রান তাড়ায় নেমে প্রথম ওভারেই তাসনকিন আহমেদের বলে ক্যাচ দিয়ে ফিরেন ব্রায়ান বেনেট (০)। মিড অনে দারুণ ক্যাচ নেন সাকিব। উইকেটে এসেই মারমুখী মেজাজে ধরা দেন জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা। তবে ৪ বাউন্ডারিতে ১৭ রান করে তাসকিনের বলে বোল্ড হয়ে যান। এরপর মঞ্চে আসেন সাকিব। তার বলে এলবিডাব্লিউ হয়ে যান মারুমানি (১৪)। পাওয়ারপ্লেতে ৩ উইকেট হারিয়ে জিম্বাবুয়ে তোলে মাত্র ৩৮ রান। এরপর কয়েকটি বড় জুটির সম্ভাবনা জাগিয়েও বাংলাদেশি বোলারদের দাপটে তা পারেনি। নিয়মিত বিরতিতেই তারা উইকেট হারাতে থাকে।

২৭ বলে সর্বাধিক ৩১ রান করেন জোনাথন ক্যাম্পবেল। আর কেউ বিশের ঘরেও যেতে পারেনি। শেষ ওভারে প্রয়োজন ছিল ১৪ রানের। সাকিবের করা প্রথম বলেই সহজ ক্যাচ দিয়ে বেঁচে যান মাসাকাদজা (১৯*)। পরের বলে ছক্কা! তৃতীয় বলে মুজারাবানিকে (৮) স্টাম্পড করেন জাকের আলী। চতুর্থ বলে এনগ্রাভাকে বোল্ড করে ৫ রানের জয় এনে দেন সাকিব। ব্যাট হাতে ব্যর্থ এই অল-রাউন্ডার ৩৫ রানে নিয়েছেন ৪ উইকেট। ম্যাচসেরা হওয়া পেসার মুস্তাফিজ নিয়েছেন ১৯ রানে ৩টি। আরেক পেসার তাসকিনের শিকার ২০ রানে ২ উইকেট। ১৩৮ রানে অল-আউট হয় জিম্বাবুয়ে।

এর আগে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার সন্ধ্যায় টস হেরে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরুর পর ১৪৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। সৌম্য সরকার এবং তানজিদ তামিম উপহার দেন শতরানের ওপেনিং জুটি। ৩৪ বলে সিরিজে দ্বিতীয় ফিফটি তুলে নেন তানজিদ। এরপর জীবন পেয়েও বেশিদূর যেতে পারেননি। ৩৭ বলে ৭ চার ১ ছক্কায় ৫২ রানে থামে তার ইনিংস। সৌম্য সরকার দারুণ খেলতে খেলতে ৩৪ বলে ৩ চার ২ ছক্কায় ৪১ রান কর লুকি জঙ্গুয়ের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন। আউট হওয়ার পর তাকে মোটেও সন্তুষ্ট মনে হয়নি।এই দুজন আউট হতেই ধস নামে ব্যাটিং লাইনআপে।

১৪তম ওভারের চতুর্থ বলে তাওহীদ হৃদয়কে (১২) আউট করেন জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা। পরের ওভারের প্রথম বলে ব্রায়ান বেনে বোল্ড করেন ১০ মাস পর টি-টুয়েন্টিতে ফেরা সাকিব আল হাসানকে (১)। শেষ বলে উড়ে যায় অধিনায়ক নাজমুল হোসেন শান্তর স্টাম্প (২)। এই ধস আর সামলাতে পারেনি বাংলাদেশ। আউটের মিছিলে যোগ দেন জাকের আলী (৬), রিশাদ হোসেন (২), তাসকিন আহমেদ (০), তানজিম সাকিব (৬), মুস্তাফিজুর রহমান (৩)। ২২ রানের মধ্যে বাংলাদেশের শেষ ৮ উইকেটের পতন হয়! ১৯.৫ ওভারে অল-আউট হয় বাংলাদেশ। লুকি জঙ্গুয়ে নেন ২০ রানে ৩ উইকেট। দুটি করে নিয়েছেন এনগ্রাভা আর বেনেট।

মন্তব্য করুন: