অরেঞ্জ ক্যাপের ৫ ফেভারিট কারা?

১০ এপ্রিল ২০২৩

অরেঞ্জ ক্যাপের ৫ ফেভারিট কারা?

যে কোনো রঙের ক্যাপ পরতে পারেন আইপিএলের যে কোনো ক্রিকেটার। তবে ওই কমলা রঙের নির্দিষ্ট ক্যাপটি কেবল একজনেরই। টুর্নামেন্টের সর্বোচ্চ রান করবেন যিনি, তাঁর।

আইপিএল চলাকালীন সময়ে ‘অরেঞ্জ ক্যাপ’ ঘুরবে একজন থেকে আরেকজনের মাথায়। শেষে এর একক অধিকার হবে কার? কোন ব্যাটসম্যান জিতবেন এবারের অরেঞ্জ ক্যাপ?

আইপিএলের এই শুরুর অংশে অরেঞ্জ ক্যাপের ৫ ফেভারিট নিয়ে ‘অল আউট স্পোর্টস’-এর এই প্রেডিকশন। মিলিয়ে দেখবেন নাকি?

রুতুরাজ গায়কোয়াড় (চেন্নাই সুপার কিংস)রুতুরাজ গায়কোয়াড় (চেন্নাই সুপার কিংস)

রুতুরাজ গায়কোয়াড়ের ছোট্ট ক্যারিয়ারের বড় এক অর্জন আইপিএলের ‘অরেঞ্জ ক্যাপ’। ২০২১ আসরে চেন্নাই সুপার কিংসের হয়ে করেছিলেন আসরের সবচেয়ে বেশি রান। এবারও কী সে কীর্তির পুণরাবৃত্তি করতে পারবেন?  

টুর্নামেন্টের শুরুটা ভালো হয়েছে রুতুরাজের। ৫০ বলে ৯২, ৩১ বলে ৫৭, ৩৬ বলে অপরাজিত ৪০। তিন ম্যাচে ১৮৯ রান নিয়ে অরেঞ্জ ক্যাপের দৌড়ে এখন দ্বিতীয় অবস্থানে এই চেন্নাই ওপেনার। শীর্ষে থাকার জায়গাটি হারিয়েছেন শেখর ধাওয়ানের কাছে। পিছিয়ে পড়ার পর আবার এগিয়ে যাবার চ্যালেঞ্জ তো থাকছেই রুতুরাজের। 

২০১৯ সালের নিলামে ২০ লাখ রুপিতে তাকে দলে নেয় চেন্নাই। খেলার সুযোগ হয়নি সেবার। পরেরবার কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ায় খেলতে পারেননি শুরুর ম্যাচগুলো। শেষ দিকে ৬ ম্যাচে ২০৪ রান করে জানান দেন প্রতিভা।

২০২১ সালে তো ১৬ ম্যাচে ৬৩৫ রান করে রুতুরাজ জিতেছেন অরেঞ্জ ক্যাপই। চেন্নাই সুপার কিংসের চতুর্থ শিরোপা জয়ে রেখেছেন অনবদ্য ভূমিকা। পেয়েছেন জাতীয় দলে ডাক। সেখানে খুব একটা সুবিধা করতে পারেননি।

জাতীয় দলে ভালো করার আরেকদফা আত্মবিশ্বাসের জন্য আরেকটি অরেঞ্জ ক্যাপের চেয়ে ভালো কী হতে পারে রুতুরাজের?

জস বাটলার (রাজস্থান রয়্যালস) জস বাটলার (রাজস্থান রয়্যালস)

মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে নিজের আইপিএলের প্রথম দুই মৌসুম খেলেন জস বাটলার। খুব একটা ভালো করতে পারেননি। রাজস্থান রয়্যালসে যাবার পর থেকেই রাজার মতো পারফরম্যান্স। গতবার তো অরেঞ্জ ক্যাপই জিতেছেন। এবার?

সর্বশেষ আসরে ১৭ ম্যাচে ৮৬৩ রান বাটলারের। ফরম্যাট টি-টোয়েন্টি হলেও করেছেন চার-চারটি সেঞ্চুরি। ফাইনালে হেরে দলকে চ্যাম্পিয়ন করাতে পারেননি, এই যা দুঃখ!

রাজস্থানের সে দুঃখ ভোলার মিশন এবার। বাটলারের ব্যাটে তাই আগুনের প্রত্যাশা আবার। 

এবারের টুর্নামেন্টের শুরুটাও আগুনে। নিজের প্রথম ম্যাচে ফিফটি করেছেন বাটলার। সর্বশেষ ম্যাচে ৭৯ রানের ইনিংস। ৩ ম্যাচে ১৫২ রান নিয়ে অরেঞ্জ ক্যাপের দৌড়ে বাটলার আছেন দারুণভাবেই। 

শুভমান গিল (গুজরাট টাইটানস)শুভমান গিল (গুজরাট টাইটানস)

দুর্দান্ত ফর্মে শুভমান গিল। ভারতের জার্সিতে এ বছর টেস্ট-ওয়ানডে-টিটোয়েন্টি সব ফরম্যাটেই করেছেন সেঞ্চুরি। ওয়ানডেতে তো ডাবল সেঞ্চুরিও। ক্যারিয়ারের সোনালি সময়ে থাকা গিলকে তাই আইপিএলের অরেঞ্জ ক্যাপের রেসে না রেখে উপায় কী!

২০১৮ সালে আইপিএলে কলকাতার হয়ে অভিষেক গিলের। ২০২০ থেকে ২০২২ টানা তিন আসরে করেছেন চার শতাধিক রান। ২০২২ সালের নিলামে কলকাতার রিটেইন তালিকা থেকে বাদ পড়লে ৮ কোটি রুপিতে তাঁকে দলে ভেড়ায় গুজরাট টাইটানস। দলটির শিরোপা জয়ে ১৬ ম্যাচে ৪৮৩ রান করেন ডানহাতি এই ওপেনার।

এবার ফর্মের কারণে প্রত্যাশা আরও বেশি। আইপিএলের প্রথম ৩ ম্যাচে যে ১১৬ রান করেছেন, তার চেয়ে বেশি তো বটেই। টুর্নামেন্ট শেষ হতে হতে গিলের মাথায় অরেঞ্জ ক্যাপ উঠলে কি অবাক হবার কিছু থাকবে?

বিরাট কোহলি (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)বিরাট কোহলি (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)

ফ্রাঞ্চাইজি ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল এক মুখ বিরাট কোহলি। ২০০৮ থেকে আইপিএলের প্রতিটি আসরেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলেছেন তিনি। ২২৫ ম্যাচে ৩৬ দশমিক ৫৫ গড়ে ৬৭২৭ রান নিয়ে আইপিএল ইতিহাসের সবচেয়ে বেশি রানও তাঁর।

২০১৬ সালের আসরে অরেঞ্জ ক্যাপ জয়ী এই ব্যাটারের কত রেকর্ড যে আছে! এক আসরে সবচেয়ে বেশি ৯৭৩ রান যেমন। অরেঞ্জ ক্যাপ বিজয়ীদের মধ্যে সর্বোচ্চ ৮১.০৮ গড়ও কোহলির।

মাঝে একটু খারাপ সময় গিয়েছে। গত বছরের এশিয়া কাপ থেকে আবারও রানে ফিরেছেন কোহলি। এবারের আইপিএলের প্রথম ম্যাচেই অপরাজিত ৮২ রানের ঝকঝকে ইনিংস। আন্তর্জাতিক ক্রিকেটে ফর্মে ফেরা, ফর্মটাকে আইপিএলে টেনে এনে অরেঞ্জ ক্যাপের দাবিদার হয়ে উঠেছেন ‘কিং কোহলি’। 

ডেভিড ওয়ার্নার (দিল্লি ক্যাপিটালস)ডেভিড ওয়ার্নার (দিল্লি ক্যাপিটালস)

ঋষভ পান্টের অনুপস্থিতিতে দিল্লি ক্যাপিটালসের ক্যাপ্টেন এবার ডেভিড ওয়ার্নার। কিন্তু প্রথম তিন ম্যাচেই তো দল হেরেছে। অধিনায়ক রান পেলেও ব্যাটিংটা টি-টোয়েন্টিসুলভ নয় বলে ওয়ার্নারকে নিয়ে সমালোচনাও হয়েছে অনেক।

তবে অরেঞ্জ ক্যাপ তো টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহককেই দেয়া হয়। তিনি কিভাবে রান করলেন, তা বিবেচ্য না। সে বিবেচনায় এই রেসে থাকবেন ওয়ার্নারও।

এমনিতে আইপিএল ইতিহাসে বিদেশি ক্রিকেটারদের মধ্যে অন্যতম সফল অস্ট্রেলিয়ার এই ওপেনার। ২০০৯ সালে অভিষেকের পর ২০১৩ পর্যন্ত খেলেছেন দিল্লি ক্যাপিটালসের হয়ে। ২০১৪ সালে তাঁকে দলে নেয় সানরাইজার্স হায়দরাবাদ। গত বছর আবারও পুরনো ফ্র্যাঞ্চাইজি দিল্লিতে ফিরেছেন ওয়ার্নার। 

আইপিএলে ১৬৫ ম্যাচে ৬০৩৯ রান তাঁর। যা প্রতিযোগিতার ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ। আর বিদেশি খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ। আসরে পাঁচ শতাধিক রান করেছেন পাঁচ বার। এমনকি যে অরেঞ্জ ক্যাপ নিয়ে আলোচনা, সেটিও তো ওয়ার্নার জিতেছেন তিন বার। ২০১৫, ২০১৭ ও ২০১৯ সালে। 

এখন না হয় নিষ্ঠুর সময় ফেলছে বয়সের ছাপ! ব্যাটিংয়ের বারুদ ভিজে আসছে কিছুটা। তবু রান করাটা তো আর ভোলেননি ওয়ার্নার! অরেঞ্জ ক্যাপের ফেভারিট পাঁচে তাই থাকছেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Add