ভারতের নতুন কোচ গম্ভীর

ভারতের নতুন কোচ গম্ভীর

সব গুঞ্জনের অবসান ঘটিয়ে ভারত জাতীয় দলের নতুন হেড কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন গৌতম গম্ভীর। চলতি মাসের শেষ দিকে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব শুরু করবেন দেশটির সাবেক এই বাঁহাতি ব্যাটার।

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে আনুষ্ঠানিকভাবে গম্ভীরকে ভারতের কোচ হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়টি জানান বিসিসিআই সচিব জয় শাহ। ২০২৭ সালের ডিসেম্বর মাস পর্যন্ত দলটির তিন ফরম্যাটের কোচের দায়িত্ব পালন করবেন ২০০৭ টি-টুয়েন্টি ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপজয়ী গম্ভীর।

গত মাসে শেষ হওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপ দিয়ে ভারতের কোচের দায়িত্ব শেষ করেন রাহুল দ্রাবিড়। কিংবদন্তি এই ব্যাটার নতুন করে চুক্তির মেয়াদ বাড়াতে রাজি না হওয়ায় গত মে মাসে নতুন হেড কোচের জন্য বিজ্ঞপ্তি দেয় বিসিসিআই।

ভারতের কোচ হওয়ার আগে আইপিএলের দল লক্ষ্ণৌ সুপার জায়েন্টস ও কলকাতা নাইট রাইডার্সের মেন্টরের ভূমিকায় দায়িত্ব পালন করেন ৪২ বছর বয়সী গম্ভীর। পরামর্শক হিসেবে কলকাতাকে এবারের আইপিএলের শিরোপাও জেতান ফ্র্যাঞ্চাইজিটিকে দুইবার চ্যাম্পিয়ন করা এই অধিনায়ক।

ভারতের প্রথম টি-টুয়েন্টি বিশ্বকাপ জয়ে ব্যাট হাতে বড় ভূমিকা রাখে গম্ভীর। ২০০৭ আসরের ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ৫৪ বলে ৭৫ রানের দারুণ এক ইনিংস খেলেন এই ওপেনার। এরপর দেশটিকে ২৮ বছর পর ওয়ানডে বিশ্বকাপ জেতাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।

ঘরের মাঠে ২০১১ আসরের ফাইনালে শ্রীলঙ্কার দেওয়া ২৭৫ রানের লক্ষ্যে দ্রুত ২ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। সেখান থেকে ১২২ বলে ৯৭ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে দলকে বিপদমুক্ত করেন।

[বিস্তারিত তথ্য পরবর্তীতে সংযোজন করা হয়েছে]

মন্তব্য করুন: