ম্যানচেস্টার সিটির মাঠে প্রথম জয়ে সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদ

১৮ এপ্রিল ২০২৪

ম্যানচেস্টার সিটির মাঠে প্রথম জয়ে সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদ

জিতলেই সেমি-ফাইনাল, এমন সমীকরণ নিয়ে ইতিহাদ স্টেডিয়ামে মাঠে নেমেছিল ম্যানচেস্টার সিটি ও রিয়াল মাদ্রিদ। শেষ চারে ওঠার লড়াইয়ে প্রতিপক্ষের জালে বল জড়িয়ে সেই সমীকরণে এগিয়ে যায় ১৪ বারের চ্যাম্পিয়নরা। সেই ধাক্কা সামলে মুহুর্মুহু আক্রমণে রিয়ালের রক্ষণভাগকে ব্যস্ত রেখেছিল স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে কাঙ্ক্ষিত গোলে সমতায় ফিরে ম্যাচ নিয়ে গিয়েছিল অতিরিক্ত সময়ে। আর টাইব্রেকারে বাজিমাত করে বর্তমান চ্যাম্পিয়নদের বিদায় করে চ্যাম্পিয়নস লিগের শিরোপা পুনরুদ্ধারে আরও একধাপ এগিয়ে গেছে কার্লো আনচেলত্তির দল।

সিটির ঘরের মাঠে আগের পাঁচবারের দেখায় জয়ের মুখ দেখেনি রিয়াল। গত মৌসুমে ফাইনালে ওঠার লড়াইয়ে ইতিহাদে পেপ গুয়ারদিওলার দলের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয় তারা। বুধবার ম্যাচ শুরুর আগে এই মাঠে রিয়ালের বাজে পরিসংখ্যানের জবাবে আনচেলত্তি জানান, রেকর্ড তৈরিই হয় ভাঙার জন্য। তাই যেন করে দেখিয়েছে বেলিংহ্যাম-রুডিগাররা।

সান্তিয়াগো বের্নাবেউয়ে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগ ৩-৩ সমতায় শেষ হওয়ায় বাড়তি কোনো সুবিধা ছাড়াই এদিন মাঠে নামে দু’দল। নির্ধারিত সময় ও অতিরিক্ত সময় ১-১ সমতায় শেষ হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানে লুকা মদ্রিচের প্রথম শটে গোল করতে ব্যর্থ হলেও পরের চার শট জালে জড়িয়ে ৪-৩ ব্যবধানে জেতে রিয়াল।

রিয়ালের বাকি চার শটে গোল করেন জুড বেলিংহ্যাম, লুকাস ভাসকেস, নাচো ফের্নান্দেস ও আন্টোনিও রুডিগার। অন্যদিকে, সিটির বের্নার্দো সিলভা ও মাতেও কোভাচিচের শট ঠেকিয়ে দেন আন্দ্রি লুনিন। জালের দেখা পান হুলিয়ান আলভারেস, ফিল ফোডেন ও গোলরক্ষক এদেরসন।

ম্যাচের ১২তম মিনিটে মাঝমাঠ থেকে দারুণ এক আক্রমণে রিয়ালকে এগিয়ে দেন রদ্রিগো। ফেদে ভালভের্দের কাছ থেকে ভিনিসুস জুনিয়র বল পেয়ে দেন বক্সে থাকা এই ব্রাজিলিয়ানকে। তবে এদেরসন তার প্রথম শটটি ফিরিয়ে দিলেও ফিরতি শটে ঠিকানা খুঁজে নেন এই ফরোয়ার্ড।

ম্যাচে ফিরতে মরিয়া সিটির বেশ কিছু আক্রমণ ঠেকিয়ে দেন লুনিন। কিন্তু ৭৬তম মিনিটে রিয়াল ডিফেন্ডার আন্টনিও রুডিগারের ভুলে স্বাগতিকদের সমতায় ফেরান কেভিন ডি ব্রুইনা।

পুরো ম্যাচের নিয়ন্ত্রণ ছিল সিটির কাছেই। ৬৮ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য ৩৩টি শট নেয় তারা, যেখানে লক্ষ্যে ছিল মোট ৯টি। অন্যদিকে, রিয়ালের শট ছিল কেবল ৮টি, যার মধ্যে গোল মুখে ছিল ৩টি।

দিনের আরেক ম্যাচে আর্সেনালকে ১-০ গোলে হারিয়ে সেমি-ফাইনালের টিকেট নিশ্চিত করে বায়ার্ন মিউনিখ। ফাইনালে ওঠার লড়াইয়ে রিয়ালের প্রতিপক্ষও এই জার্মান ক্লাবটি

মন্তব্য করুন: