আইপিএলে দুর্দান্ত খেললেও বিশ্বকাপের ভারত দলে সুযোগ হবে না নতুনদের

২৫ এপ্রিল ২০২৪

আইপিএলে দুর্দান্ত খেললেও বিশ্বকাপের ভারত দলে সুযোগ হবে না নতুনদের

আইসিসির বেঁধে দেওয়া সময়সীমার কারণে চলতি আইপিএলের মাঝেই ঘোষণা করা হবে টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্য প্রাথমিক দল। অংশগ্রহণকারী বাকি দলগুলোর মতো ভারতের সম্ভাব্য বিশ্বকাপ দল নিয়েও চলছে জোর আলোচনা। কে সুযোগ পাবেন আর কে সুযোগ পাবেন না- সেটা নির্ধারণে আইপিএলের পারফর্ম্যান্স কিছুটা গুরুত্ব পাবে কিন্তু সেটা বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার ক্ষেত্রে মূল বিবেচ্য হবে না, বিশেষ করে নবীনদের জন্য।

চলতি আইপিএলে ভারতের কয়েকজন নবীন ক্রিকেটার দারুণ পারফর্ম করে যাচ্ছেন। কিন্তু টি-টুয়েন্টি বিশ্বকাপে যেতে পারবেন মাত্র ১৫ জন। ঠিক এ কারণেই আইপিএলে ভালো খেললেও অনেকেই সুযোগ পাবেন না বিশ্বকাপ দলে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বরাত দিয়ে পিটিআই জানাচ্ছে, আইপিএলে ভালো খেলেও যারা বিশ্বকাপ দলে সুযোগ পাবেন না, তাদেরকে পরবর্তীতে দ্বিপাক্ষিক সিরিজে খেলানো হবে। এসব খেলোয়াড়ের অনভিজ্ঞতা এবং বিশ্বকাপের মঞ্চে ভারতের খারাপ পারফরম্যান্সের ইতিহাসের কারণেই ঝুঁকি নিতে নারাজ বিসিসিআই।

উদাহরণস্বরূপ বলা যায়, এবারের আইপিএলে ধারাবাহিকভাবে ভালো খেলছেন রিয়ান পরাগ, অভিষেক শর্মা, হর্ষিত রানা এবং মায়াঙ্ক যাদব। রাজস্থানের হয়ে রিয়ান পরাগ ৭ ইনিংসে ৬৩.৬০ গড়ে ৩১৮ রান করেছেন, স্ট্রাইকরেট ১৬১.৪২। সানরাইজার্স হায়দারাবাদের অভিষেক শর্মা ৭ ইনিংসে ৩৬.৭১ গড়ে করেছেন ২৫৭ রান। তার স্ট্রাইকরেট অবিশ্বাস্য- ২১৫.৯৬! এছাড়া লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের ডানহাতি পেসার মায়াঙ্ক যাদব তিন ম্যাচে নিয়েছেন ৬ উইকেট। প্রথম ম্যাচে ২৭ রানে ৩টি, পরেরটিতে ১৪ রানে ৩ উইকেট। আর গুজরাটের বিপক্ষে ১৩ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন।

এর পাশাপাশি কলকাতা নাইট রাইডার্সের ডানহাতি পেসার হর্ষিত রানা ৫ ইনিংসে নিয়েছেন ৯ উইকেট। ইকনোমি ৯.২৫। সেরা বোলিং ফিগার ৩/৩৩। এমন পারফর্ম্যান্সের পরও বিশ্বকাপের দলে তাদের হয়তো নেওয়া হবে না। বিসিসিআইয়ের একটি সূত্র সংবাদ সংস্থা পিটিআইকে বলেছে, “রিয়ান, মায়াঙ্ক, অভিষেক, হর্ষিত রানা সবাই ভালো খেলছে। তবে নির্বাচক কমিটি দল নির্বাচন প্রক্রিয়ায় একটা স্বচ্ছতা রাখতে চায়। আগে তাদের দ্বিপাক্ষিক সিরিজে খেলানো হবে। তারপর টি-টুয়েন্টি বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে নেওয়া হবে।”

টি-টুয়েন্টি বিশ্বকাপের পরই সাদা বলের সিরিজ খেলতে জিম্বাবুয়ে এবং শ্রীলঙ্কা সফরে যাবে ভারত। ওই দুটি সিরিজে আইপিএলে ভালো করা তরুণদের সুযোগ দেওয়া হতে পারে বলে বিসিসিআইয়ের সূত্র জানিয়েছে। উপরোক্ত চার ক্রিকেটার ছাড়াও বিসিসিআইয়ের নজরে আছেন হায়দরাবাদের ক্রিকেটার নিতীশ কুমার রেড্ডি।

মন্তব্য করুন: