ব্রাজিলিয়ান ছন্দে রিয়ালের আনন্দের নাম ভিনিসিয়ুস

১১ মে ২০২৩

ব্রাজিলিয়ান ছন্দে রিয়ালের আনন্দের নাম ভিনিসিয়ুস

ভিনিসিয়ুস জুনিয়র কি এখন বিশ্বের সেরা খেলোয়াড়? হয়তো না! কিন্তু সেরা তিন অথবা সেরা পাঁচের একজন? সম্ভবত!

ক্যারিয়ারের সেরা ফর্মে আছেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। রিয়াল মাদ্রিদের জার্সিতে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে ছিলেন চোখ ধাঁধানো। ম্যানচেস্টার সিটির বিপক্ষে করেছেন অসাধারণ এক গোল। যদিও ম্যাচটি জিততে পারেনি রিয়াল। কিন্তু ভিনি নিজের সামর্থ্যটা দেখিয়েছেন আরও একবার।

সেটা তিনি দেখাচ্ছেন প্রতিনিয়ত। ক্লাবের হয়ে এ মৌসুমে ৫১ ম্যাচে ২৩ গোল ভিনির; সঙ্গে ২১ অ্যাসিস্ট। অর্থাৎ, সরাসরি ৪৪ গোলে অবদান। চলতি মৌসুমে এত এত গোলে অবদান কজন ফুটবলার রাখতে পেরেছেন?

চ্যাম্পিয়নস লিগ ট্রফি হাতে ভিনিতবে ভিনির এমন ফর্মটা হুট করে নয়। গত মৌসুমেও ছিলেন তুখোড় ছন্দে। ৫২ ম্যাচে ২২ এবং ২০ অ্যাসিস্ট তারই প্রমাণ দেয়। রিয়াল মাদ্রিদকে লা লিগা এবং চ্যাম্পিয়নস লিগ জেতানোর পথে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। চ্যাম্পিয়নস লিগ ফাইনালে লিভারপুলের বিপক্ষে একমাত্র গোলটি তো ভিনিরই।

কিন্তু এই ব্রাজিলিয়ানের ফুটবলীয় পথচলা একদমই সহজ ছিল না। শৈশব কেটেছে অভাব আর দারিদ্রে। এতটাই যে, ট্রেনিং গ্রাউন্ডে যাওয়ার বাস ভাড়া পর্যন্ত ছিল না ভিনির। পরবর্তীতে ব্রাজিলের জার্সিতে বয়সভিত্তিক পর্যায়ে ভালো করেন। ফ্লামেঙ্গোর হয়ে ক্লাব ফুটবলে অভিষেকের পর পরই প্রতিভা দেখে তাকে কিনে নেয় রিয়াল মাদ্রিদ।

ব্রাজিলের জার্সিতে ভিনিসিয়ুস জুনিয়রকিন্তু ইউরোপে গিয়ে শুরুতেই বেশ ভুগতে হয়েছে ভিনিকে। রিয়ালে খেলার প্রথম মৌসুমে করেন মাত্র তিন গোল। পরের দুই মৌসুম মিলিয়ে যোগ করেন আর মাত্র ১১টি। সেই সময়ে গোল করার চেয়ে মাঠে গোলমালই পাকিয়েছেন বেশি। সমোলোচনা হয়েছে অনেক। 

এমনকি ভিনির উপর বিশ্বাস উঠে যাচ্ছিল সতীর্থদেরও। চ্যাম্পিয়নস লিগের এক ম্যাচে করিম বেনজেমা বিরতির সময় আরেক সতীর্থকে বলেছিলেন, ‘ভিনিকে পাস দিও না, ও আমাদের বিপক্ষে খেলছে।’

কিন্তু সময় বদলেছে। বদলেছেন ভিনিসিয়ুস। সেই বেনজেমার চোখে তাই বিশ্বসেরা পাঁচ ফুটবলারের একজন ভিনি। আর ব্রাজিল সতীর্থ নেইমার তো তাকে ফর্মের বিচারে বিশ্বসেরা বলেই রায় দিয়েছিলেন মাস কয়েক আগে। 

বেনজেমার সঙ্গে ভিনিসিয়ুস জুনিয়ররিয়াল মাদ্রিদের জার্সিতে বছর দুয়েক ধরে আলো ছড়াচ্ছেন ভিনি। ব্রাজিলিয়ান ছন্দে। সেই ধারাবাহিকতা ধরে রাখার চ্যালেঞ্জ তো আছেই। সঙ্গে এতদিন যা করতে পারেননি সেভাবে, সেই ব্রাজিলের জার্সিতেও জ্বলে উঠতে হবে। তবেই না তিনি হবেন কিংবদন্তি! তবেই না আকাশ ছোঁবেন ভিনিসিয়ুস জুনিয়র!

মন্তব্য করুন: