সিরাজের বিধ্বংসী বোলিংয়ে শিরোপা ভারতের

১৭ সেপ্টেম্বর ২০২৩

সিরাজের বিধ্বংসী বোলিংয়ে শিরোপা ভারতের

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এক ম্যাচের অপেক্ষায় ছিল ক্রিকেটপ্রেমীরা। বৃষ্টি উপেক্ষা করে কানায় কানায় পূর্ণ ছিল স্টেডিয়ামও। তবে সেই প্রত্যাশায় জল ঢেলে একপেশে এক ফাইনালের স্বাক্ষী হলো ক্রিকেট বিশ্ব। মোহাম্মদ সিরাজের বিধ্বংসী বোলিংয়ে গতবারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে অষ্টমবারের মতো শিরোপা জিতেছে ভারত।

রোববার কলোম্বোর ফাইনালে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। এদিনও বৃষ্টির বাধায় ৪০ মিনিট পর ম্যাচ শুরু হয়।

ম্যাচের তৃতীয় বলেই  আঘাত হানেন যশপ্রীত বুমরাহ। উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ওপেনার কুশল পেরেরা। এরপরই লঙ্কান ব্যাটারদের ওপর তাণ্ডব চালানো শুরু করেন সিরাজ। চতুর্থ ওভারে তুলে নেন একে একে ৪ উইকেট।

চতুর্থ ওভারের প্রথম বলে রবীন্দ্র জাদেজার দুর্দান্ত ক্যাচে সাজঘরে ফেরেন আরেক ওপেনার পাতুম নিসাঙ্কা। তৃতীয় বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন পুরো আসর জুড়ে লঙ্কানদের হয়ে দারুণ ব্যাট করা সাদিরা সামারাবিক্রমা। পরের বলেই প্যভিলিয়নে ফেরেন আগের ম্যাচের নায়ক চারিত আসালাঙ্কা। হ্যাটট্রিক করতে না পারলেও ওভারের শেষ বলে ধনঞ্জয়া ডি সিলভাকে ফিরিয়ে ওয়ানডে ইতিহাসে চতুর্থ বোলার হিসেবে এক ওভারে ৪ উইকেট শিকার করেন সিরাজ।

নিজের তৃতীয় ওভারে লঙ্কান অধিনায়ক শানাকার অফ-স্ট্যাম্প উপড়ে দিয়ে দ্রুততম সময়ে ৫ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন সিরাজ। এর আগে সাবেক বাঁহাতি লঙ্কান পেসার চামিন্দা ভাস ও যুক্তরাষ্ট্রের আলি খান ১৬ বলে ৫ উইকেট নিয়েছিলেন।

শেষ পর্যন্ত ১৫ ওভার ২ বলে মাত্র ৫০ রানে শেষ হয় লঙ্কানদের ইনিংস। ৩ উইকেট নেন অল-রাউন্ডার হার্দিক পান্ডিয়া। ৭ ওভারে ২১ রান দিয়ে ৬ উইকেট নিয়ে ম্যাচসেরা সিরাজের।

মাত্র ৬ ওভার ১ বলে লক্ষ্যে পৌঁছে যায় ভারতজবাবে ৫১ রানের লক্ষ্যে নিয়মিত ওপেনার অধিনায়ক রোহতি শর্মাকে ছাড়াই ব্যাট করতে নামে ভারত। লঙ্কান বোলারদের কোনো প্রতিরোধ ছাড়াই দুই ওপেনার শুবমান গিল ও ঈশান কিশান মাত্র ৬ ওভার ১ বলে ভারতকে লক্ষ্যে পৌঁছে দেয়।

২৬৩ বল বাকি থাকতেই ভারতের এই বিশাল জয় ওয়ানডে ক্রিকেট ইতিহাসে বল বাকি থাকার হিসেবে ষষ্ঠ বড় জয়।

দুই দলের মোট রানের বিচারে এই ম্যাচে হয়েছে তৃতীয় সর্বনিম্ন ১০১ রান। আর দলীয় সবচেয়ে কম রানের হিসেবে লঙ্কানদের করা ৫০ রান ওয়ানডে ইতিহাসে দশম সর্বনিম্ন।

মাত্র ৯২ বলে গুটিয়ে যাওয়া লঙ্কান ইনিংস সবচেয়ে কম বলে অল আউট হওয়া ইনিংসের মধ্যে পঞ্চম।

সিরিজ সেরা হয়েছেন ৯ উইকেট নেওয়া ভারতীয় স্পিনার কুলদীপ যাদব।

মন্তব্য করুন: