বাংলাদেশের জয় এখন সময়ের ব্যাপার

১ ডিসেম্বর ২০২৩

বাংলাদেশের জয় এখন সময়ের ব্যাপার

অলৌকিক কিছু না ঘটলে সিলেট টেস্টে নিশ্চিত জয়ের পথে বাংলাদেশ। শুক্রবার চতুর্থ দিন শেষে সফরকারী নিউ জিল্যান্ড ৪৯ ওভারে ৭ উইকেটে ১১৩ রান তুলেছে। জয়ের জন্য ৩ উইকেট হাতে রেখে শেষ দিনে তাদের আরও প্রয়োজন ২১৯ রান। কিউইদের দ্বিতীয় ইনিংসেও বল হাতে ভয়ংকর তাইজুল ইসলাম নিয়েছেন ৪ উইকেট। জয়ের সুবাস নিয়েই দিনের খেলা শেষ করেছে নাজমুল হোসেন শান্তর দল।

৩৩২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপদে পড়ে নিউ জিল্যান্ড। শরীফুল ইসলামের করা ইনিংসের প্রথম ওভারের শেষ বলে টম ল্যাথাম (০) ধরা পড়েন কিপারের গ্লাভসে। দশম ওভারের শেষ বলে মহাগুরুত্বপূর্ণ ব্রেক থ্রু দেন তাইজুল। ১১ রান করে লেগ বিফোরের ফাঁদে পড়েন আগের ইনিংসের সেঞ্চুরিয়ান কেইন উইলিয়ামসন। এরপর মেহেদী হাসান মিরাজের বলে হেনরি নিকোলাস (২) ক্যাচ দিলে ৩০ রানে ৩ উইকেটা হারায় কিউইরা। শেষ সেশনের শুরুতে বিপজ্জনক ওপেনার ডেভন কনওয়েকে (২২) শাহাদাতের তালুবন্দি করেন তাইজুল।

দুই ওভার পর সেই তাইজুলের বলেই কিপারের গ্লাভসে ধরা পড়েন টম ব্লান্ডেল (৬)। ৬০ রানে ৫ উইকেট পতন হয় কিউইদের। দিনের শেষদিকে কাইল গ্লেন ফিলিপসকে (১২) এলবিডাব্লিউ করেন নাঈম। এরপর তাইজুলের বলে কাইল জেমিসন (৭) এলবিডাব্লিউ হলে কিউইদের ৭ উইকেটের পতন হয়। দিনশেষে তাদের সংগ্রহ ৭ উইকেটে ১১৩ রান। উইকেটে অপরাজিত আছেন ড্যারি মিচেল (৪৪) এবং ইশ সোধি (৭)। বাংলাদেশের হয়ে ২০ ওভারে মত্র ৪০ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন তাইজুল। একটি করে শিকার ধরেছেন শরীফুল, মিরাজ এবং নাঈম।

এর আগে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস শেষ হয় ৩৩৮ রানে। শুক্রবার চতুর্থ দিনে বাংলাদেশের শুরু হয়েছিল ৩ উইকেটে ২১২ রান নিয়ে। সেঞ্চুরিয়ান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ১০৫ রান করে টিম সাউদির করা দিনের দ্বিতীয় ওভারে আউট হয়ে যান। তার ১৯৮ বলের ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি। ৭৯ বলে ফিফটি পূরণ করেন মুশফিকুর রহিম। অভিষিক্ত শাহাদাত ১৯ বলে ৪ বাউন্ডারিতে ১৮ রান করে ইশ সোধির বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন। অভিজ্ঞ মুশফিকও তার দারুণ ইনিংসটা তিন অংকে নিতে পারেননি। সোধির বলে এলবিডাব্লিউ হওয়ার আগে করেন ১১৬ বলে ৭ চারে ৬৭ রান।

নুরুল হাসান সোহানকে (১০) কট অ্যান্ড বোল্ড করেন গ্লেন ফিলিপস। মধ্যাহ্ন বিরতির আগেই বাংলাদেশের লিড তিনশ ছাড়িয়ে যায়। বিরতির পর মাত্র ৬ ওভার ৪ বল স্থায়ী হয়েছে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। এর মাঝেই ৭৬ বলে ফিফটি তুলে নেন মিরাজ। শেষ পর্যন্ত তিনি ৫০ রানেই অপরাজিত থাকেন। শরীফুল ইসলামের (১০) সঙ্গে শেষ উইকেটে তার ২২ বলে ২৬ রানের জুটি ছিল দারুণ কার্যকর। শরীফুলের বিদায়েই ৩৩৮ রানে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস শেষ হয়। কিউইদের হয়ে ৩৬.৪ ওভার বল করে ১৪৮ রানে আজাজ প্যাটেল নেন ৪ উইকেট। দুটি নেন অপর স্পিনার ইশ সোধি।

সিলেট টেস্টের প্রথম ইনিংসে ৩১০ রানে অল-আউট হয়েছিল বাংলাদেশ। জবাবে ৩১৭ রানে নিউ জিল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয়।

মন্তব্য করুন: