প্রথম ভারতীয় পেসার হিসেবে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে বুমরাহ

৭ ফেব্রুয়ারি ২০২৪

প্রথম ভারতীয় পেসার হিসেবে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে বুমরাহ

ইংল্যান্ডের বিপক্ষে বিশাখাপত্তনম টেস্টে বল হাতে দলের জয়ে বেশ বড় ভূমিকা রেখেছিলেন ভারতের যশপ্রীত বুমরাহ। ম্যাচে ৯ উইকেট শিকারের পাশাপাশি ডানহাতি এই পেসার জিতেছিলেন ম্যাচসেরার খেতাবও। বল হাতে দুর্দান্ত পারফরম্যান্সে ক্যারিয়ারে প্রথমবারের মতো বোলারদের আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন বুমরাহ। সাদা পোশাকের ক্রিকেটে এই প্রথম কোনো ভারতীয় পেসার শীর্ষস্থান দখল করলেন

বুধবার আইসিসির ফেব্রুয়ারি মাসের প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে সতীর্থ রবিচন্দ্রন অশ্বিনকে সরিয়ে এই জায়গা দখল করেন বুমরাহ। ক্যারিয়ার সেরা ৮৮১ রেটিং পয়েন্টে তালিকার ৪ নম্বর থেকে এক নম্বরে আসেন ৩০ বছর বয়সী এই পেসার। আর ডানহাতি অফ-স্পিনার অশ্বিন নেমে গেছেন তালিকার তিনে।

ভারতের হয়ে এখন পর্যন্ত ৩৪ টেস্টে ১০ বার ৫ উইকেট নেওয়া বুমরাহর এতদিন সর্বোচ্চ র‍্যাঙ্কিং ছিল তৃতীয়। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৪৫ রানে ৬ উইকেট নিয়ে ইংলিশদের ব্যাটিং-অর্ডার গুঁড়িয়ে দেন তিনি।

অন্যদিকে, একই ম্যাচে ক্যারিয়ার সেরা ২০৯ রানের ইনিংস খেলা যশস্বী জয়সোয়াল ৩৭ ধাপ এগিয়ে ব্যাটারদের তালিকার ২৯ নম্বরে অবস্থান করছেন। ইংলিশ বোলারদের তুলোধুনো করে তৃতীয় কনিষ্ঠ ভারতীয় ব্যাটার হিসেবে দ্বিশতক হাঁকান তিনি। লাল বলের ক্রিকেটে দুর্দান্ত ফর্মে থাকা নিউ জিল্যান্ডের কেইন উইলিয়ামসন যথারীতি টেস্ট ব্যাটারদের শীর্ষস্থান ধরে রেখেছেন।  

মন্তব্য করুন: