যুক্তরাষ্ট্র দলে ওয়ানডের সাবেক দ্রুততম সেঞ্চুরির মালিক

২৯ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্র দলে ওয়ানডের সাবেক দ্রুততম সেঞ্চুরির মালিক

২০১৪ সালে বছরের প্রথম দিন ওয়ানডে ক্রিকেটের দীর্ঘদিনের এক রেকর্ড ভেঙে দিয়েছিলেন নিউ জিল্যান্ডের কোরি অ্যান্ডারসন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে শহিদ আফ্রিদির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড বাঁহাতি এই অল-রাউন্ডার নিজের করে নিয়েছিলেন। এবার ৩০ বছর বয়সী সাবেক এই কিউই ক্রিকেটার এখন প্রস্তুতি নিচ্ছেন যুক্তরাষ্ট্রের হয়ে মাঠে নামার।

আগামী মাসে কানাডার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের জন্য যুক্তরাষ্ট্র দলে ডাক পেয়েছেন অ্যান্ডারসন। নিউ জিল্যান্ডের জার্সিতে সবশেষ ২০১৮ সালে খেলার পর ২০২০ সালে অবসরের ঘোষণা দেন রঙিন পোশাকের ক্রিকেটে এক সময়ের দ্রুততম সেঞ্চুরির মালিক। 

ক্যারিবিয়ানদের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত সেই ম্যাচে ১২ ছক্কা ও ৪ চারে ৩৬ বলে শতক হাঁকিয়ে সে সময়ের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন অ্যান্ডারসন। ভাঙেন ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে আফ্রিদির করা ৩৭ বলে সেঞ্চুরির রেকর্ড। অবশ্য পরের বছরই একই প্রতিপক্ষের বিপক্ষে ৩১ বলে শতক হাঁকিয়ে অ্যান্ডারসনের দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি নিজের করে নেন এবি ডি ভিলিয়ার্স। 

কিউই ক্রিকেটকে বিদায় জানানোর পর স্ত্রী যুক্তরাষ্ট্রের বাসিন্দা হওয়ায় সে দেশে পারি জমান অ্যান্ডারসন। এরপরই দেশটির জার্সিতে মাঠে নামার ইচ্ছার কথা জানান তিনি। গত ডিসেম্বরে   যুক্তরাষ্ট্রের হয়ে খেলার সম্ভাবনা প্রসঙ্গে বলেন, “মিথ্যা বলব না, আরেকটি বিশ্বকাপ খেলাটা রোমাঞ্চকর। (বিশেষ করে) যুক্তরাষ্ট্র যখন আয়োজক। আর যদি আরেকটু লম্বা সময় টিকে থাকতে পারি, তাহলে হয়তো অলিম্পিকেও যুক্ত হওয়ার চেষ্টা করতে পারব।”

আন্তর্জাতিক ক্রিকেটে একাধিক দেশের হয়ে খেলার ঘটনা নতুন নয় মোটেও। আন্তর্জাতিক টি-টুয়েন্টিতেই এখন পর্যন্ত একাধিক দেশের হয়ে খেলেছেন ১৭ জন। নিউ জিল্যান্ডের হয়ে এখন পর্যন্ত খেলেছেন তিনজন ক্রিকেটার কিউইদের হয়ে মাঠে নামার আগে ভিন্ন দলের হয়ে খেলেছেন। অস্ট্রেলিয়ার হয়ে লুক রনকি এবং হংকংয়ের হয়ে মাইকেল রিপনের পর মার্ক চাপম্যান নিউ জিল্যান্ডের হয়ে মাঠে নামেন। 

নিউ জিল্যান্ডের হয়ে অ্যান্ডারসনের অভিষেক হয় ২০১২ সালে, টি-টুয়েন্টিতে। এরপর দেশটির হয়ে ১৩ টেস্ট, ৪৯ ওয়ানডে এবং ৩১ টি-টুয়েন্টিতে প্রতিনিধিত্ব করেন তিনি। আগামী ৭ থেকে ১৩ এপ্রিলের মধ্যে টেক্সাসের হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে কানাডার বিপক্ষে সিরিজটি খেলবে যুক্তরাষ্ট্র। একই মাঠে আগামী ২১ মে থেকে ২৫ মের মধ্যে বাংলাদেশের সঙ্গেও তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলবে দলটি।

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে যৌথভাবে টি-টুয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে যুক্তরাষ্ট্র।

মন্তব্য করুন: